টমেটো খেজুরের বিশেষ চাটনি


Published: 2018-12-12 19:19:49 BdST, Updated: 2019-07-19 21:09:57 BdST

লাইভ প্রতিবেদক: আমাদের বাঙালিদের বেশ কিছু খাবার আইটেম যা সারা বিশ্বে খুবই পরিচিত। এই যেমন আমরা খাবারের সাথে চাটনি খেয়ে থাকি। এতে খাবারে ও মনে তৃপ্তি আসে। এমনি একটি বিশেষ চাটনির রেসিপি তুলে ধরা হলো।

যা অনকে সুস্বাদু ও মজাদার একটি খাবার। এটি হচ্ছে টমেটো-খেজুরের চাটনি। শিশুসহ সকল বয়সের লোকদের কাছে এটি একটি জনপ্রিয় চাটনি। ক্যাম্পাসলাইভের পাঠকদের উদ্দেশ্যে ঘরে বসেই এ চাটনি বানিয়ে খাবারের সাথে পরিবশেনের পদ্ধতি উল্লেখ করা হলো।

উপকরণ: প্রথমে ২টি বড় টমেটো কুচি কুচি করে কেটে ৮-১০টি খেজুরের দানা বের করে মিক্সড করে নিতে হবে। এরপর কয়কেটা কাজু বাদাম তেলে হাল্কা ভেজে নিতে হবে।

সাথে মরিচ গুড়া আধা চামচ, অল্প কিশমিশ, কালো সর্ষে ১ চা চামচ, ২-৩টি শুকনো মরিচ, কুচি করে কাটা ১ চা চামচ আধা, ১ টেবিল চামচ সরিষার তেল ও ১ টেবিল চামচ গুড় বা চিনি লাগবে।

পদ্ধতি: কড়াইয়ে তেল গরম করে শুকনো মরিচ ও কালো সর্ষে ফোঁড়ন দিয়ে টমেটো, খেজুর, লবন ও মরিচ গুড়া দিয়ে হাল্কা ভাবে রান্না করতে হবে যতক্ষণ না টমেটোর ভেতরে থাকা পানি বের হয়ে না আসে।

এবার এর মধ্যে কিশমিশ, কুচি করা আদা ও গুড় দিন। সব উপকরণ ভালোভাবে মিশিয়ে  গেলে কাজু বাদাম ছিটিয়ে দিয়ে নামিয়ে নিন। তাহলেই প্রস্তুত হয়ে যাবে একটি সুস্বাদু চাটনি।

 

 


ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।