এক নজরে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ


Published: 2017-11-21 21:34:48 BdST, Updated: 2017-12-14 04:31:50 BdST

 

সিইক লাইভ: সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ সিলেট শহরে অবস্থিত একটি স্নাতক পর্যায়ের প্রকৌশল কলেজ। এটি একটি পাবলিক কলেজ যা ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। সিলেট বিভাগের অন্যতম সেরা প্রকৌশল বিদ্যাপীঠ।

এটি বুয়েট, কুয়েট, চুয়েট ও রুয়েটের মত বি.এস. সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদানকারী (পাবলিক) প্রকৌশল কলেজ। এটি ভবিষ্যতে "সিলেট প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" হবার জন্য তৈরি করা হয়েছে।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত প্রকৌশল কলেজ। সিলেট শহরের টিলাগড় এলাকায় অবস্থিত। এই ইঞ্জিনিয়ারিং কলেজটি ৮ একর জায়গা নিয়ে গঠিত।এর পাশেই রয়েছে সিলেটের শিক্ষা প্রতিষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। ৩টি বিশাল একাডেমিক ভবন (সিএসই, ইইই, সিই ভবন), ১টি লাইব্রেরি ও প্রশাসনিক ভবন, অধ্যক্ষের বাসভবন, শিক্ষক ও কর্মকর্তাদের বাসভবন নিয়ে কলেজের পুরো কাঠামোটি গঠিত। এছাড়াও ছাত্রদের জন্য ২টি ও ছাত্রীদের ১টি আবাসিক হল রয়েছে।

বিভাগঃ
1.তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগ (Department of Electrical & Electronic Engineering)
2.পুরকৌশল বিভাগ (Department of Civil Engineering)
3.কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ (Department of Computer Science & Engineering)
প্রতিটি বিভাগ ৪ বছর মেয়াদি বি.এস.সি.(ইঞ্জিনিয়ারিং) ডিগ্রী প্রদান করে থাকে।

ভর্তি প্রক্রিয়া:
এসএসসি এবং এইসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মোট জিপিএ এর ভিত্তিতে লিখিত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে পারে।একাডেমিক কার্যক্রম বছরে ২টি সেমিস্টারে ক্রেডিট পদ্ধতিতে সম্পন্ন হয়। ভর্তি প্রক্রিয়া প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আদলে হয়ে থাকে।

কলেজের কম্পিউটার বিজ্ঞান ও ক্যাম্পাস রেডিওঃ
প্রকৌশল বিভাগের পরিচালনায় একটি “ক্যাম্পাস রেডিও” সম্প্রচারিত হয়। এটিই দেশের সর্বপ্রথম ক্যাম্পাস রেডিও। মূলতঃ কলেজের শিক্ষার্থীরাই এটি পরিচালনা করে থাকে।

গ্রন্থাগার:
গ্রন্থাগারটি প্রশাসনিক ভবনের পাশে অবস্থিত। এটি প্রয়োজনীয় বইয়ে সমৃদ্ধ। প্রতিটি কক্ষে প্রায় ৫০ জন শিক্ষার্থী অধ্যয়ন করতে পারে। প্রয়োজনে তারা বই ধার নিতে পারে।

সংগঠন:
সহশিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য ক্যাম্পাসে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রয়েছে । জাতীয় দিবস, প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশেষ বিশেষ দিনে এসব সংগঠন বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে থাকে।

*স্বরবর্ণ সাংস্কৃতিক সংগঠন
*SEC সিএসই সোসাইটি
*রংবাজ
*আহবান/SEC Rockers (ক্যাম্পাস ব্যান্ডদল)
*SEC ফটোগ্রাফিক এসোসিয়েশন
*SEC সনাতন হিন্দু সোসাইটি
*SEC ক্রিকেটারস এসোসিয়েশন
*SEC ফুটবলস এসোসিয়েশন
*SEC Cyclist Group
*SEC Blood bank
তথ্যসুত্রঃWikipedia
বি.দ্র.আবেদনের শেষ সময় ২৩-১১-২০১৭

 

ঢাকা, ২১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।