জেলেদের জালে অজগর, অবমুক্ত করলো সিকৃবির ‘প্রাধিকার’


Published: 2017-11-12 01:50:49 BdST, Updated: 2017-11-19 05:35:27 BdST

সিলেট লাইভ : হাওরে মাছ ধরার সময় জেলেদের জালে ধরা পড়েছে অজগর। পরে ওই সাপটি শনিবার সিলেটের খাদিমনগর জাতীয় উদ্যানের গহিন ছড়ায় অবমুক্ত করা হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ক সংগঠন প্রাধিকারের সদস্যরা ওই সাপটি অবমুক্ত করেন।

এর আগে শুক্রবার গোলাপগঞ্জের বাঘা ইউনিয়নের ইন্দ্রজিৎ, চিত্তরঞ্জন ও পতনের জালে ধরা পরে প্রায় ৬ ফুট লম্বা ওই সাপটি। পরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণি অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন “প্রাধিকার” ও পরিবেশবাদি সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের কর্মীরা সাপটিকে উদ্ধার করেন।

এ সময় জীববৈচিত্র্য সংরক্ষনের প্রয়োজনীয়তা নিয়েও তাদের সাথে কথা বলেন প্রাধিকারের মনজুর কাদের চৌধুরী ও ভূমিসন্তান বাংলাদেশের শোয়াইবুর রহমান। মনজুর কাদের চৌধুরী বলেন এটি অজগর (Python) সাপ। এরা বিষহীন সাপ। সারা পৃথিবীতে এর সংখ্যা দ্রুত কমছে। অজগরের দাঁত অত্যন্ত শক্তিশালী, কিন্তু কোনো বিষদাঁত নেই। নদী, হাওর কিংবা ঝিলের সন্নিকটে এদের বেশি দেখা যায়। পানিতে এরা স্থিরভাবে থাকে, প্রয়োজনে দক্ষতার সাথে সাঁতারও কাটতে পারে। তবে অজগর সাধারণত পানির কিনারায় তুন্ড বাইরে রেখে আংশিক কিংবা সম্পূর্ণভাবে ডুবে থাকে।

শনিবার সাপটি অবমুক্ত করার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমিসন্তান বাংলাদেশের আহবায়ক আশরাফুল কবির ও বনবিভাগের খাদিমনগর জাতীয় উদ্যানের প্রশাসন সহকারি আব্দুল কাদের।

ভূমিসন্তান বাংলাদেশের আশরাফুল কবির বলেন- মানুষ আগের চেয়ে প্রাণিকুলের প্রতি যে সহানুভূতি দেখাচ্ছে, তাতে আমি আশাবাদী।


ঢাকা, ১২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।