শাবিতে ভয়ংকর ও ন্যাক্কারজনক একটি দিন : আতংক, নিন্দা


Published: 2017-11-07 00:57:14 BdST, Updated: 2017-11-24 06:12:33 BdST

শাবি লাইভ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে আরও একটি ন্যাক্কারজনক অধ্যায় যোগ হল। সোমবার শিক্ষার্থীরা একের পর এক ছিনতাইয়ের প্রতিবাদ জানাতে গিয়ে হামলার শিকার হয়েছেন। সেই হামলা প্রতিরোধ করতে গিয়ে শিক্ষকসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। দিনটি শাবির ইতিহাসে একটি কলঙ্কজনক হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে।

যৌক্তিক দাবিতে আন্দোলন করেও তারা মার খেয়েছেন কতিপয় বহিরাগত দুষ্কৃতিকারী শ্রমিক নামধারী সন্ত্রাসীর হাতে। এনিয়ে শাবিতে আতংকের পাশাপাশি সর্বত্র ক্ষোভ ও নিন্দার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে শিক্ষার্থীরা ওই ন্যাক্কারজনক হামলার সঙ্গে জড়িতদের বিচার দাবি করেছেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয় ও আশপাশের এলাকা থেকে সিএনজি চালিত অটোরিকশাযোগে বন্দর- তেমুখী ও আম্বরখানা- তেমুখী রোডে গত বেশ কয়েক দিনে ৫০টিরও বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এর মধ্যে সিএনজিতে উঠার পর অস্ত্রের মুখে ছিনতাইসহ চলন্ত সিএনজি থেকে ফেলে দেওয়ার ঘটনাও ঘটেছে বেশক’টি। এসব কাজে অটোরিকশাচালকরা জড়িত বলে অভিযোগ শিক্ষার্থীদের।

এসব ঘটনার প্রতিবাদে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করেন। এতে রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম স্বপন।

শিক্ষার্থীরা প্রশাসনের আশ্বাসে অবরোধ থেকে সরে আসার সিদ্ধান্ত নিলে সে মূহূর্তে একটি প্রাইভেটকার বেপরোয়া গতিতে অবরোধস্থলে আসে। এসময় শ্রমিকরা সংঘবদ্ধভাবে রড, লাটিসোটাসহ দেশীয় অস্ত্রসাজে সজ্জিত হয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। বাধা দিতে গেলে শাহপরান হলের সহকারী প্রভোস্ট আশিষ কুমার বণিক, কনস্টেবল সোহেল রানা, শিক্ষার্থী আল আমিন ভূঁইয়া, তৌহিদ আলমসহ বেশ কয়েকজন আহত হন। পরে উভয় পক্ষের মধ্যে ইট পাটকেল নিক্ষেপসহ বেশ কয়েক দফা ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

প্রক্টর জহির উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীদের বুঝিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে চেয়েছিলাম। কিন্তু শেষমূহুর্তে এসে সিএনজি চালকরা এসে শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা চালায়। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এসময় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।


ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।