পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশ সেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়


Published: 2020-04-19 20:30:20 BdST, Updated: 2020-05-28 13:39:24 BdST

শাবি লাইভ: করোনার ভয়াবহতার মাঝেও আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দেশসেরা হওয়ার গৌরব অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে বিশ্বে ১৭তম স্থানে জায়গা করে নিয়েছে শাবির টিম 'ম্যাটার ম্যাটারস'। এ তথ্য জানিয়েছেন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

ভিসি আরো জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) পিএইচডি গবেষকদের উদ্যোগে প্রতিবছর অনলাইনভিত্তিক এ অলিম্পিয়াড আয়োজিত হয়। গত ২৫ ও ২৬ জানুয়ারি এবারের আসর অনুষ্ঠিত হয়।

এবিষয়ে 'ম্যাটার ম্যাটাস' টিমের সদস্য শাহনিল জুলকারনাইন বলেন, প্রতিযোগিতায় ছয়টি সমস্যা ওয়েবসাইটে সমাধানের জন্য দেয়া হয়। সমস্যাগুলো সমাধানের জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে তা সমাধান করে তাদের ওয়েবসাইটে সাবমিট করতে হয়। সমস্যাগুলো সমধানের জন্য যেকোনো বই, জার্নাল বা ইন্টারনেট থেকে রেফারেন্স ব্যবহার করা যায়।

আমরা ছয়টি সমস্যার ৪টিতে অংশগ্রহণ করে ৩টি সমাধান করে এ সাফল্য অর্জন করেছি।
টিম 'ম্যাটার ম্যাটাস' এর সদস্যরা হলেন, পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আবরাব ফাইয়াজ, শাহনিল জুলকারনাইন, ওয়াসিম কামাল, রাকিবুল আলম ও একই বিভাগের তৃতীয় বর্ষের এহসান উল্লাহ।

ওই প্রতিযোগিতার ধরন সম্পর্কে টিমের আরেক সদস্য এহসান উল্লাহ বলেন, পদার্থবিজ্ঞানের অন্যসব প্রতিযোগিতার সঙ্গে এর পার্থক্য হচ্ছে জটিলতা। এতে পর্দাথবিদ্যার তুলনামূলক জটিল গাণিতিক সমস্যাগুলো বা বিষয়বস্তুগুলো থাকে। যেমন- টেনসর, ডিফারেনশয়িাল ইকুয়েশন, রিলেটিভিটি, কসমোলজি, কোয়ান্টাম মেকানিক্স ইত্যাদি।

এ প্রতিযোগিতার লক্ষ্য হলো মূলত তাত্ত্বিক পর্দাথবিজ্ঞানে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের খুঁজে বের করা । বিশ্বব্যাপি এই প্রতিযোগিতায় সফলতা এনেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা।

এছাড়া শাবি থেকে আরও ১৩টি দল আন্তর্জাতিক এ অলিম্পিয়াডের র্যাংকিংয়ে স্থান দখল করে নিয়েছে। এর মধ্যে ২৫তম স্থানে টিম বোজন্স ও দি ট্রিও ও ২৭তম স্থানে নিউট্রন, পাঞ্জতাক পাক, অশান্তি, প্ল্যাংকটোন, নোবডি, এরডোস, ডেভিড হিলবার্ট, গ্রিন ল্যানটার্ন, ইম্পসিবল ক্রোমোডিনাস ও দি ব্ল্যাকহোল ।

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।