সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের এক যুগ পূর্তি


Published: 2020-01-25 22:06:20 BdST, Updated: 2020-02-23 13:08:13 BdST

সিলেট লাইভ: সিলেট সদর উপজেলার টিলাগড় ইকোপার্ক সংলগ্ন সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিট অধিভুক্ত এই প্রতিষ্ঠান ২০০৭ সালের ২৬ জানুয়ারী একাডেমিক কার্যক্রম শুরু করে।

বর্তমানে এখানে সিএসই, সিই ও ইইই ৩টি বিভাগ চালু আছে। প্রতিষ্ঠালগ্নে শুধুমাত্র সিএসই বিভাগ থাকলেও ২০১৪-১৫ শিক্ষাবর্ষে সিই বিভাগ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ইইই বিভাগ চালু হয়। প্রায় ৭০০ শিক্ষার্থীর এই ক্যাম্পাসে রয়েছে ৩টি বিভাগের জন্য আলাদা আলাদা ভবন। এছাড়াও আছে প্রশাসন ভবন, লাইব্রেরী ভবন, প্রিন্সিপালের বাসভবন, শিক্ষকদের বাসভবন, ছাত্রদের জন্য ২টি হল এবং ছাত্রীদের জন্যে আছে ১টি হল। রয়েছে পর্যাপ্ত ল্যাব সুবিধাও।

প্রতিবছর ভর্তি পরীক্ষায় লিখিতভাবে তিনটি বিভাগের জন্য সর্বমোট ১৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়। বিভিন্ন আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবোটিক্স প্রতিযোগিতা, টেক ফেস্টে অংশগ্রণ করে উল্লেখযোগ্য সাফল্য রাখছে এই প্রতিষ্ঠান।

অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় যেভাবে প্রতিষ্ঠা লাভ করেছে অনুরুপভাবে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজকেও প্রকৌশল বিশ্ববিদ্যালয় করার প্রত্যাশা শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবার। তাই প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও এলাকাবাসীর দাবি, দ্রুত কলেজটিকে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত করা শুরুর দিকে শিক্ষক সংকট থাকলেও বর্তমানে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক স্থায়ী শিক্ষক।

প্রতিষ্ঠানটির সিএসই বিভাগের বিভাগীয় প্রধান আব্দুর রউফ ক্যাম্পাসলাইভকে বলেন, " সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ সিলেট বিভাগ তথা সমগ্র বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। সবার আন্তরিক সহযোগীতায় এই প্রতিষ্ঠান আরো এগিয়ে যাবে বলে প্রত্যাশা রাখি। "

ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।