শাবিপ্রবিতে প্রতি আসনে লড়বে ৪২ জন শিক্ষার্থী, মুখরিত ক্যাম্পাস


Published: 2019-10-26 16:05:15 BdST, Updated: 2019-11-14 21:59:59 BdST

শাবিপ্রবি লাইভঃ এবারের ভর্তি পরীক্ষায় ২৮টি বিভাগের অধীনে ১ হাজার ৭০৩টি আসনের বিপরীতে ৭০ হাজার ৫৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( শাবিপ্রবি ) ২০১৯-২০ সেশনে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সারাদেশ থেকে এসেছেন শিক্ষার্থীরা। আর পরীক্ষার্থীদের আগমনে উৎসবমুখর হয়ে উঠেছে ক্যাম্পাস।

‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় ‘বি১’ ও ‘বি২’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে  শনিবার (২৬ অক্টোবর) সকাল ৯টায়। ভর্তি পরীক্ষায় মোট ২৮টি বিভাগের অধীনে ১৭০৩টি আসনের বিপরীতে অংশ নিচ্ছে ৭০৫৫৪ জন। এ হিসেবে প্রতি আসনে লড়বে ৪২ জন শিক্ষার্থী।

বরিশাল থেকে আসা জমশেদ পাড়ই নামের এক পরীক্ষার্থী জানান, সাস্টের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে আমি ভর্তি হতে ইচ্ছুক। তাই এখানে পরীক্ষা দিতে আসছি। আমি অন্য সরকারি বিশ্ববিদ্যায়ে চান্স পেয়েছি। তবে, সাস্টের সিএসই বিভাগে ভর্তির সুযোগ পেলে আমি এখানেই ভর্তি হবো।

অন্যদিকে দিনাজপুর থেকে আগত শিক্ষার্থী আনজাম মাসুদ জানালেন, সিলেটে ভর্তি পরীক্ষা দিতে আসছি। সাস্টে ভর্তির সুযোগ পেলে হাতছাড়া করবো না। তাছাড়া সিলেটের প্রতি আমার অন্যরকম একটা টান কাজ করে।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সকালে ৩৩টি কেন্দ্রে ‘এ’ ইউনিট ও বিকেলে ৪৬টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী থেকে পরীক্ষা দিতে এসেছেন আদনান সাকিব। তিনি বলেন, সিলেটে এমন বৃষ্টি হয় আগে জানা ছিলো না। শুক্রবারও বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিতে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো খুবই কষ্টের। একই মন্তব্য আরেক পরীক্ষার্থী রাকিবুল হাসানেরও।

স্থানীয় লোকজন বলছেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সিলেটে লাখ খানেক মানুষের বেশি সমাগম ঘটেছে। এ অবস্থায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিথাকলে পরীক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতে খুবই ভোগান্তি হবে। আর বৃষ্টিতে অতিরিক্ত ভাড়া, যানজটসহ যাতায়াতের ঝামেলা তো আছেই।

এদিকে ভর্তি পরীক্ষার্থীদের থাকার সুবিধার্থে শাহপরাণ হলে বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। এছাড়া পরীক্ষার্থীরা যেন কোনো ধরনের র‌্যাগিং বা হয়রানির শিকার না হয় এজন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

শাহপরাণ হলের প্রভোস্ট ড. মিজানুর রহমান বলেন, ভর্তি পরীক্ষার্থীদের জন্য আমরা ক্যাফেটেরিয়ার পাশে বিশেষ আবাসনের ব্যবস্থা করেছি। পরীক্ষার্থীরা সেখানে রাত যাপন করতে পারে। একইসঙ্গে কোনো ধরনের র‌্যাগিং বা হয়রানির শিকার যেন তাদের না হতে হয় এজন্য সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে।

যদি এ ধরনের কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে তাহলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো।
এদিকে ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে ২০টি বাসের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।