শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষা: তরুণদের অন্যরকম আয়োজন


Published: 2019-10-25 17:17:44 BdST, Updated: 2019-11-15 10:36:03 BdST

শাবিপ্রবি লাইভ: নতুন আয়োজন সংযোজিত হলো সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায়। ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং অভিভাবকদের যানবাহন সংক্রান্ত ভোগান্তি লাঘব করার জন্য এগিয়ে এসেছে সিলেটের একদল তরুণ। তাদের আয়োজনের হাব-ভাব দেখে যে কেউ থামকে দাঁড়াবে। বলবে সাবাশ। সাবাশ সিলেটবাসী।

‘সিলেট বাইকিং কমিউনিটি (এসবিসি)’ ও ‘বুস্টার্স’ নামে দুইটি সংগঠন এই সেবা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়া দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে ফ্রিতে ২০টি বাস দেয়া হয়েছে। এই আয়োজন সত্যি প্রশংসার দাবী রাখে।

এর সঙে্ যারা যুক্ত তারা জানান, সিলেটে গণপরিবহন না থাকায় পরীক্ষার্থীদেরকে সিএনজি অটোরিকশার উপর সম্পূর্ণভাবে নির্ভর করতে হয়। আর সেই সুযোগে সিএনজি চালকেরা ইচ্ছেমতো ভাড়া আদায় করে থাকে। এতে একদিকে যেমন সিলেটের সুনাম নষ্ট হয় অন্যদিকে ভোগান্তিতে পড়তে হয় প্রায় দুই লাখ শিক্ষার্থী ও অভিভাবকদের। তাই এই ধরনের ব্যতিক্রমি আয়োজন।

জানা যায় শিক্ষার্থীদের কাঙ্খিত পরীক্ষা কেন্দ্রে সুন্দরভাবে পৌঁছে দিতে স্বেচ্ছায়, বিনা পারিশ্রমিকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সিলেটি বাইকাররা বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট হতে শিক্ষার্থীদের আশেপাশের কেন্দ্র সনাক্তকরণে ও নিরাপদে পৌঁছে দিবে। তাই তারা শহরের ৯টি পয়েন্ট নির্বাচন করেছে এবং প্রত্যেকটি পয়েন্টে ১০-১৩টি বাইক থাকবে। যেখানে থাকবে তাদের স্বেচ্ছাসেবী ও প্রয়োজনীয় বাইকার্স। এটি শহর বাসীদের নজর কেড়েছে।

কোন শিক্ষার্থীর সমস্যার কথা সামনে রেখে এই আয়োজন অব্যাহত থাকবে। যেকোনো প্রয়োজনে স্বেচ্ছাসেবীদের নাম্বারে শুধু মাত্র পরীক্ষার দিন যোগাযোগ করার জন্য বলা হয়েছে। তাছাড়া কন্ট্রোল রুমের অধীনে আরো ১০ জন বাইকার থাকবে।

যোগাযোগ:
গুরুত্বপূর্ণ পয়েন্ট ও স্বেচ্ছাসেবীদের নাম ও নাম্বার দেয়া হয়েছে সহজেই যাতে ট্রেস করতে পারে সেজন্যে। এর মাঝে পুলিশ খোজখবর রাখছে পুরো বিষয়টি। বন্দরবাজার পয়েন্টে রাজিব কুমার রায় ০১৭১৮৫১৩৭৯৫, রশীদ- ০১৭১১৯১১০৩৮।

জিতু মিয়ার পয়েন্ট ও কাজীরবাজার ব্রিজে অনুপম ০১৭৩৩৫০০৪২৬, নাইওরপুল পয়েন্টে সুব্রত হাজরা ০১৭২১৪২৩৫৮৭, এমাদ- ০১৭১৯৬৯৮০৩১, টিলাগড় পয়েন্টে জাহাঙ্গীর আলম ০১৭২৮৩৪২৯৭৫, প্রমথ ০১৭৩৯৭১৬৮৬০, আম্বরখানা পয়েন্টে আরিফ ০১৭২০১৪৬৩৩৭, নুরুল করিম ০১৭২৩৮৬৬০৪৯, রিকাবীবাজার পয়েন্টে সাইফুল ০১৭১২০১০১১০ এবং মুস্তাফিজুর রহমান ০১৭১৪৪০২৫২৪।

সুবিদবাজার পয়েন্টে স্বেচ্ছাসেবী সাগর আহমেদ ০১৭১০৫৬১৩৩৭, আব্দুল্লাহ আল মামুন ০১৭৪৫৯০৪৭৯১, চৌহাট্টা পয়েন্টে নুপুর দে- ০১৭৬৩৮০৩৯০০, পারভেজ- ০১৮৩৭৮৪৪১৭৯, মদিনা মার্কেট পয়েন্টে আফজাল নাঈম-০১৭৬৫৬৫৯০৯৩, পান্ডব ০১৭৩০০০৬০৩৬, এর সাথে যোগাযোগ করলেই শিক্ষার্থীরা পেয়ে যাবেন মোটর সাইকেল। সহজেই পৌঁছে যাবেন গন্তব্যে।

তাছাড়া এসবিসি’র ০১৭৩৪-০০৪৬৩৬, ০১৭১৭-০৯২৭৭৯, ০১৭১০-২১১২৭২ এবং ০১৭২৯৮৮১৬৩২ কন্ট্রোল রুমের নাম্বার সমূহে কল করে যেকোনো তথ্য জানতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

অন্যদিকে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে ভর্তিচ্ছুদের সহায়তার জন্য ফ্রিতে যাতায়াতের জন্য ২০টি বাস দেওয়া হয়েছে। ২০ টি বাসের মধ্যে ১০ টি বাস কদমতলী বাস টার্মিনাল ও রেল স্টেশনে থাকবে।

৫ টি বাস রিকাবিবাজার পয়েন্টে, ১ টি করে বাস আম্বরখানা, জেলরোড, সোবহানীঘাট, শহীদ মিনার ও জিন্দাবাজার পানসী রেস্টুরেন্টের সামনে থাকবে। প্রত্যেকটি বাস নির্ধারিত স্থান থেকে সকাল ৭টায় পরীক্ষার্থীদের নিয়ে সিলেট শহরের বিভিন্ন কেন্দ্র হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসবে। শিক্ষার্থীরা যাতে বাসে ফ্রি যাতায়াতের বিষয়টি জানতে পারে এই জন্য আবাসিক হোটেল ও বিভিন্ন পয়েন্টে লিফলেট, ব্যানার-ফেস্টুন দেয়া হচ্ছে।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব জানিয়েছেন এছাড়া নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে পরীক্ষার কেন্দ্রের অবস্থান নির্দেশক সাইনবোর্ড দেওয়া থাকবে। সার্বিক সহযোগিতায় স্বেচ্ছাসেবক থাকবে বলে জানিয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সিলেটের সচেতন মহল এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগ নেওয়ায় ধন্যবাদ জানিয়েছেন । তারা বলেছেন এই উদ্যোগ দেশ প্রেম আর মাতৃভক্তির জলন্ত উদাহরণ। ‘দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’, ‘সিলেট বাইকিং কমিউনিটি’ ও ‘বুস্টার্স’র ভূয়শী প্রশংসা করেন তারা।

এভাবে সবাই এগিয়ে আসলে ভর্তিচ্ছুদের কোন ধরনের দূর্ভোগ পোহাতে হবে না বলে মনে করছেন তারা। আয়োজকরা বলেছেন এই উদ্যোগ অব্যাহত থাকবে। আমরা সিলেটের সুনাম আর সুখ্যাতির জন্যে সব কিছুই করতে চাই। এই কালচার চালু হোক সারা দেশে এমনটি আশা তাদের।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।