''জাতির মেধা বিকাশে ডিমের গুরুত্ব অপরিসীম''সিকৃবিতে বিশ্ব ডিম দিবস ২০১৯ পালিত


Published: 2019-10-21 21:19:25 BdST, Updated: 2019-11-22 06:19:31 BdST

সিকৃবি লাইভঃ নানা আয়োজনের মধ্য দিয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পালিত হলো বিশ্ব ডিম দিবস ২০১৯। সোমবার সকাল সাড়ে দশটায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ ভবনের সামনে থেকে শুরু হওয়া র‌্যালিটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে বলে জানিয়েছে সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ অংশ নেয়।

র‌্যালি শেষে কেন্দ্রীয় মিলনায়তনে দিবসটির প্রতিপাদ্য নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পোল্ট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. শাহ আহমেদ বেলালের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।

এ সময় তিনি বলেন, ‘জাতির মেধা বিকাশে ডিমের গুরুত্ব অপরিসীম। একারণেই স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীদের প্রতিদিন ১টি করে ডিম খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম. রাশেদ হাসনাত, শুভেচ্ছা বক্তব্য রাখেন অয়েস্ট্রার পোল্ট্রি ও ফিশারিজ লিমিটেড সিলেটের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইমরান হোসেন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল

এবং সিলেট বিভাগের প্রাণি সম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবুল কাশেম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ.এস.এম মাহবুব। বক্তারা প্রোটিনের চাহিদা মেটাতে ডিম খাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন।

এর আগে আলুরতল বাগমারা মহল্লায় রফিক শফিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ডিম খাওয়ানোর মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। “সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই” শিরোনামে সোমবার সকাল নয়টায় রফিক শফিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কর্মসূচির আয়োজন করে সিকৃবির পোল্ট্রি বিজ্ঞান বিভাগ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আতাউর রহমানের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন টুলটিকর ইউপির চেয়ারম্যান এস এম আলী হোসেন।

সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের সহযোগিতায় প্রতিটি ক্লাসরুমে ডিমসহ পুষ্টিকর খাবার বিতরণ করে সিকৃবির পোল্ট্রি বিজ্ঞান বিভাগ।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।