‘দেশসেরা শাবির অবস্থানটা ধরে রাখতে হবে’


Published: 2018-02-07 18:33:07 BdST, Updated: 2018-10-17 11:57:09 BdST

শাবি লাইভ : শিক্ষা ব্যবস্থায় বাংলাদেশ অনেক উন্নতি করেছে। ২০০৯ সালের পর থেকে শিক্ষা ব্যবস্থায় ব্যাপক উন্নতি হয়েছে। সরকারি ও বিরোধীদলের কেউই এই ব্যবস্থার বিরোধীতা করেনি। বিভিন্ন দেশ আমাদের শিক্ষাব্যবস্থা অনুসরণ করতে পারবে।

আমরা চিরকাল জ্ঞান-প্রযুক্তি আমদানি করেছি, এখন রপ্তানী করতে চাই। আমাদের নতুন প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়, তারা অনেক এগিয়ে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে বুধবার প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নবীনবরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা অত্যন্ত মেধাবী। কারণ তোমরা কয়েকহাজার মেধাবী শিক্ষার্থীকে পেছনে ফেলে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছো। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার মধ্য দিয়ে তোমাদের কাজ শেষ হয়ে যায়নি। তোমাদেরকে নিয়ে বাবা-মায়ের অনেক স্বপ্ন রয়েছে। কাজেই বিশ্ববিদ্যালয়ে লেখাপড়াকে অবশ্বই গুরুত্ব দিতে হবে। শাবির উন্নতি ও সমৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান করতে হবে। সেই অনুযায়ি কাজ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের দেশসেরা অবস্থানটা ধরে রাখে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, প্রযুক্তিতে আমাদের শিক্ষার্থীরা অনেক ভালো করছে। দেশে সোফিয়া আসার দুই বছর আগেই বাংলায় কথা বলা রোবট ‘রিবো’ তৈরি করেছে শাবি শিক্ষার্থীরা। বর্তমানে রিবোকে হাটাঁনোর জন্য প্রস্তুতি চলছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমার বড় হওয়ার যে স্বপ্ন নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ। সে স্বপ্ন বাস্তবায়নের জন্য সময়কে কাজে লাগাতে হবে।

সভাপতির বক্তব্যে ভিসি প্রফেনর ফরিদ উদ্দিন আহমেদ নবীনশিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, তোমাদের জন্য আজকের এই দিনটি স্মরণীয় থাকবে। আজকেই তোমাদের সিদ্ধান্ত নিতে হবে, তোমরা যেন আদর্শ মানুষ হতে পার ও নিজেদেরকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে পার। তোমরা অবশ্যই মনোযোগ দিয়ে লেখাপড়া করবে এবং জীবনকে বিপথের দিকে নিয়ে যাবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস। এসিস্ট্যান্ট প্রফেসর বিশ্বপ্রিয় চক্রবর্ত্তী ও আতকিয়া ফারিহা সঞ্চালনায় এসময় স্বাগত বক্তব্য রাখেন ভর্তি কমিটির সভাপতি প্রফেসর ড. মো. আবদুল গনি ড. আহমদ কবীর, ড. মো. শামসুল হক প্রধান, ড. এ. জেড. এম. মঞ্জুর রশিদ প্রমুখ।

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।