সিকৃবি'র ড. সবুজ পেলেন গবেষক পুরস্কার


Published: 2018-01-05 20:48:33 BdST, Updated: 2018-06-23 02:59:48 BdST

 

সিকৃবি লাইভ: মাৎস্যক্ষেত্রে গুরুত্তপূর্ণ অবদান ও প্রকাশনার স্বীকৃতি স্বরূপ গবেষক হিসেবে দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. সবুজ কান্তি মজুমদার।

মালয়েশিয়ার কুয়ালালামপুরের (International Islamic University Malaysia) ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে অনুষ্ঠানের মাধ্যমে তাকে এ স্বীকৃতি দেয়া হয়।

প্রফেসর ড. সবুজ কান্তি মজুমদার বাংলাদেশ থেকে ”Publication Excellence and Publication Citation” এ দুটি ক্যাটাগরিতে তরুণ গবেষক হিসেবে এই স্বীকৃতি অর্জন করেন।

ড. সবুজ জলবায়ু পরিবর্তনের ফলে মাছের বিভিন্ন শারীরবৃত্তিয় প্রক্রিয়ার উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে গবেষণা করেন। এছাড়াও তিনি হাওড়ের জীববৈচিত্র ও ব্যবস্থাপনার উপরও গবেষণা করেন।

বিভিন্ন দেশি ও বিদেশি জার্ণালে তার তিরিশটির ও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি সিলেট অঞ্চলের হাওড়, নদী ও অন্যান্য জলাশয়ের মাছের শারীরবৃত্তিয় প্রক্রিয়ায় কয়লা ও অন্যান্য ভারি ধাতুর প্রভাব ও এর প্রতিকার নিয়ে গবেষণা করছেন।

 

 

ঢাকা, ৫ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।