যৌন হয়রানির প্রতিবাদে ছাত্রীদের রাস্তা অবরোধ


Published: 2018-01-01 15:22:27 BdST, Updated: 2018-04-25 04:38:55 BdST


মৌলভীবাজার লাইভ: হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে। বিক্ষোভকারী ছাত্রীদের দাবি, ৬ জন খন্ডকালীন শিক্ষকদের বহিস্কার আদেশ প্রত্যাহার এবং বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মাহমুদ মিয়াকে বহিষ্কার করতে হবে।

জানা গেছে, ছাত্রীদের যৌন হয়রানির প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে শিক্ষার্থীরা। স্কুল পরিচালনা কমিটির সদস্য মাহমুদ মিয়া ক্ষমতার প্রভাবে ছাত্রীদের নানাভাবে যৌন হয়রানি করে যাচ্ছেন। এতদিন লজ্জায় ঘৃণায় মানসম্মানের ভয়ে শিক্ষার্থীরা মুখ খোলেননি। এখন বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন।

ছাত্রীদের উত্ত্যক্ত করার জন্য মাহমুদ মিয়াকে আইনের আওতায় নিয়ে উপযুক্ত শাস্তি এবং খণ্ডকালীন শিক্ষকদের বহিষ্কার আদেশ প্রত্যাহার। এমন দাবি দাওয়া সম্বলিত নানা স্লোগান লিখিত প্লাকার্ড হাতে নিয়ে রাস্তা অবরোধ করে আন্দোলন করেন হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সময় তারা অব্যাহতি প্রাপ্ত শিক্ষকদের ফিরিয়ে আনা এবং স্কুল পরিচালনা কমিটির সদস্য মাহমুদ মিয়াকে বহিষ্কারের দাবি জানান। শিক্ষার্থীদের আন্দোলনের খবর পেয়ে মৌলভীবাজার মডেল থানা পুলিশ ঘটনাস্থলে এসে সমাধানের আশ্বাস দিলে ছাত্রীরা রাস্তা থেকে সরে আসেন।

শনিবার সকাল ১০টার দিকে স্কুলের সামনের সড়কে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাত্রীরা অভিযোগ করে বলেন, স্কুলের ৬ জন ভালো শিক্ষককে ম্যানেজিং কমিটি বিনা কারণে চাকরি থেকে অব্যাহিত প্রদান করেন। ছাত্রীদের উত্ত্যক্ত করার জন্য মাহমুদ মিয়াকে আইনের আওতায় নিয়ে উপযুক্ত শাস্তি এবং খন্ডকালীন শিক্ষকদের বহিস্কার আদেশ প্রত্যাহার।

এ ব্যাপারে ম্যানেজিং কমিটির সদস্য মাহমুদ মিয়া জানান বিষয়টি তিনি জানেন না। তা বিদ্যালয় পরিচালনা কমিটি বলতে পারবেন। তিনি বলেন এটি তার বিরুদ্ধে একটি স্বার্থান্বেষী মহলের অপপ্রচার।

অভিভাকরা জানান, এই শিক্ষকরা দীর্ঘদিন যাবৎ স্কুলে সুনামের সঙ্গে শিক্ষকতা করে আসছেন কিন্তু বর্তমানে হঠাৎ করে তাদেরকে কেন অব্যাহতি দেয়া হলো তা তারা জানেন না। তাছাড়া ছাত্রীদের হয়রানির বিষয়টি নিয়ে তারা ক্ষোভ ও নিন্দা জানান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার জানান, সকাল সাড়ে ১১টায় মৌলভীবাজার পৌর মেয়র ফজলুর রহমান ও স্কুল ম্যানেজিং কমিটির ভারপ্রাপ্ত সভাপতি দেলোয়ার হোসেন বাচ্চু এসে আন্দোলনরত সবাইকে আশ্বস্থ করে চাকরিচ্যুত ছয় শিক্ষককে পূণর্বহাল এবং ম্যানেজিং কমিটির সদস্য মাহমুদ মিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এমন আশ্বাস দিলে শিক্ষার্থীরা শান্ত হয় এবং তাদের আন্দোলন থামায়।

 

ঢাকা, ১ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।