আমেরিকা ছেড়ে বাংলাদেশে নিবেদিত বিশ্ববিদ্যালয় শিক্ষকের গল্প!


Published: 2019-12-18 23:18:22 BdST, Updated: 2020-08-11 09:14:33 BdST

ইমতিয়াজ আহমেদ জিয়ান : ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে মেকানিক্স ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং পরীক্ষার কিছু ভিন্ন মাত্রার প্রশ্ন প্রায়ই দেখা যায়। তো অনেকেরই জানার ইচ্ছা ছিল এই ক্রিয়েটিভ প্রশ্ন করছেন কোন স্যার? ইউএপিতে বস স্ট্রাকচার নামেই সেই স্যারকে সবাই চেনেন। নাম ড. ইফতেখার আনাম। স্যার এমন বিভিন্ন সাম্প্রতিক বিষয় নিয়ে আর্টিস্টের মত প্রশ্ন প্রায়ই করে থাকেন। যেন মেকানিক্স অফ স্ট্রাকচারের আর্টিস্ট।

লাস্ট কিছু কোশ্চেন এ প্রশ্নের বিষয় ছিল লবণ, রকেট, ভ্যালেন্টাইন, ভ্যালেন্টাইন্স প্রপোসাল, বসন্ত, এডিস, মশারি, মশা মারতে কামান দাগা, বিজয় সৃতিসৌধ, Cricket, Tiger, Safe Road, Justice ইত্যাদি।
চলুন জেনে নেয়া যাক ক্রিয়েটিভ ও দেশপ্রেমিক সেই স্যারের কথা।

প্রফেসর ড. ইফতেখার আনাম স্যার। কিছু মানুষ সম্পর্কে বলতে গেলে বলা আর শেষ হবেনা। সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর অন্যতম নক্ষত্র ড. ইফতেখার আনাম স্যার শুধু একজন শিক্ষক নন, একজন অভিবাবক, অত্যন্ত সাদা মনের একজন মানুষ।

আনাম স্যার সম্পর্কে বিশদ কিছু না জানলেও অন্তত এটুকু জানতাম যে উনি আমেরিকার বিশ্ববিদ্যালয়ের নিশ্চিন্ত জীবন ছেড়ে বাংলাদেশে ফেরত চলে আসেন এবং দেশের হয়ে নতুন সিভিল ইঞ্জিনিয়ার গড়ার কারিগর হিসেবে কাজ করে যাচ্ছেন।

১৯৯৩ সালে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে রেকর্ড রেজাল্ট নিয়ে পাশ করেন (যা এখন পর্যন্ত সর্বোচ্চ) এবং বুয়েটের লেকচারার পদে যোগদান করেন।

১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটি থেকে এম.এস.সি ডিগ্রি লাভ করেন এবং ২০০০ সালে পি.এইছ.ডি ডিগ্রি লাভ করেন। একই সময়ে তিনি টেক্সাস ইউনিভার্সিটি তে রিসার্চ সহকারি হিসেবে যুক্ত ছিলেন। ইচ্ছে করলে সেখানেই স্যাটেলড হয়ে যেতে পারতেন।

কিন্তু স্যার ফিরে আসেন দেশে, কারণ দেশকে যে অনেক কিছু দেয়ার আছে। দেশে ফিরে এসে ২০০০ সালেই ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে যোগদান করেন। এবং বর্তমানে UAP তেই সিভিল ইঞ্জিনিয়ার গড়ায় নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

UAP তে স্যার Boss of Structure নামেই বেশি পরিচিত।

ড. ইফতেখার আনাম স্যার এর কাজ করার প্রধান ক্ষেত্র হচ্ছে structural dynamics, including earthquake engineering, vehicular vibration, ocean wave mechanics, offshore structures, dynamic soil-structure interaction, random vibrations, etc.

---> তার বড় অবদান Non Linear wave forces , wave kinematics, foundation stiffness and probabilistic modeling ক্যালকুলেশনের জন্য তাত্ত্বিক ও সংখ্যাসূচক পদ্ধতি তৈরি করা।

---> স্যার এর বিভিন্ন গবেষণা প্রভন্ধগুলো আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ারস (এসএসই), আমেরিকান সোসাইটি অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (এএসইইই), ইন্টারন্যাশনাল সোসাইটি অব অফশোর এবং পোলার ইঞ্জিনিয়ার্স (আইএসপিই) এর জার্নালে প্রকাশিত হয়েছে এছাড়াও বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনসমূহে অনেক বার উপস্থাপিত হয়েছে।

---> এছাড়া আনাম স্যার সরকারি অর্থায়নে পরিচালিত গবেষণা প্রকল্প seismic analysis and structural dynamics এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে নিয়োজিত আছেন।

---> Univeresity of Tokyo তে জাইকা- বাংলাদেশ এর যৌথ আয়োজনে Earthquake Issue in Bangladesh এর research project এ কাজ করেছেন এবং জাইকার Earthquake Issue নিয়ে বিভিন্ন প্রজেক্টে স্যারের বড় অবদান রয়েছে।

আনাম স্যারের মতো নিবেদিত ও নির্মোহ সিভিল ইঞ্জিনিয়ার সমাজে আমরা আরো কেন পাচ্ছি না তা জাতি হিসেবে আমাদের ভেবে দেখা অত্যন্ত প্রয়োজন। তার মাপের বিশুদ্ধ সিভিল ইঞ্জিনিয়ার আমরা বাংলাদেশে আমাদের মাঝে পুনরায় কবে পাবো তা অবশ্যই একটা গবেষণার বিষয়। স্যার এর জন্যে অনেক অনেক শুভকামনা ও দীর্ঘায়ু কামনা।

ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।