গ্র্যাবের ইঞ্জিনিয়ার হলেন বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মশিউর


Published: 2019-06-28 22:52:33 BdST, Updated: 2019-09-21 07:23:19 BdST

বশেমুরবিপ্রবি লাইভ: বিশ্বের উন্নত দেশ সিঙ্গাপুরের অন্যতম প্রধান প্রযুক্তি নির্ভর কোম্পানি গ্রাবে ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী মশিউর রহমান। মশিউর সিএসই বিভাগের ২০১৭ সালে বিএসসি ডিগ্রীধারী লাভ করেন।

তথ্য-প্রযুক্তির আধুনিক বিশ্বে প্রযুক্তি নির্ভর একটি বৃহৎ কোম্পানি গ্রাব। এর প্রধান কার্যালয় সিঙ্গাপুরে অবস্থিত। এই বৃহৎ আইটি নির্ভর সফটওয়্যার কোম্পানিতে ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের এই মেধাবী তরুণ শিক্ষার্থী। এর আগে তিনি বাংলাদেশের অ্যানোসিস সল্যুশনে ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন।

মশিউর ২০১৩-২০১৪ শিক্ষবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ভর্তি হয়ে ২০১৭ সালে স্নাতক শেষ করেন। তিনিই প্রথম বশেমুরিপ্রবির সিএসই বিভাগ থেকে গ্রাবে ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পেলেন।

শিক্ষা জীবনে অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি তিনি নিয়মিত বিভিন্ন ধরনের কম্পিউটার প্রোগ্রামিং কনটেস্টে অংশগ্রহ করতেন। তাছাড়া বিভিন্ন এক্সট্রা সামাজিক ও প্রযুক্তি বিষয়ক কারিকুলাম অ্যাকটিভিটিসে নিজেকে ব্যস্ত রাখতেন।

মশিউর বলেন, উন্নত দেশগুলো সিজিপিএ এর উপর যতোটা গুরুত্ব দেন, তার থেকে দক্ষতার বিষয়টা গুরুত্বের সাথে বিবেচনা করেন। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে প্রাতিষ্ঠানিক লেখাপড়ার সাথে সাথে অর্জিত বিদ্যাকে ব্যবহারিক জীবনে প্রয়োগ করে দক্ষ মানুষ হয়ে গড়ে উঠতে তিনি শিক্ষার্থীদের আহবান করেন।

তিনি আরো বলেন, গ্রাব কোম্পানিতে কাজ পেতে আমাকে ৭টি ধাপে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছে। পিছনে ফেলে আসতে হয়েছে হাজার হাজার প্রার্থীকে। আর এসব ক্ষেত্রে আমাকে সহায়তা করেছে আমার চেষ্টা আর অভিজ্ঞতা।

উল্লেখ্য যৌন হয়রানির অভিযোগে সিএসই বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আক্কাস আলীকে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ০৪ (চার) বছর বহিষ্কার করেন। কিন্ত তারপরেও দেশ-বিদেশে বশেমুরবিপ্রবির সিএসই বিভাগের শিক্ষার্থীদের এমন সাফল্য সত্যিই পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে অনুপ্রেরণা এবং দিক-নির্দেশনা হিসেবে কাজ করবে। এমনই অভিমত ব্যক্ত করেছেন বিভাগের অধিকাংশ শিক্ষার্থীবৃন্দ।


ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।