বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে বিসিএস ক্যাডার স্বর্ণজয়ী শিল্পী!


Published: 2019-04-11 12:40:53 BdST, Updated: 2019-10-19 21:07:15 BdST

লাইভ প্রতিবেদক : ফোনটা ধরতেই শিল্পীর রূদ্ধপ্রায় কন্ঠ। "ম্যাডাম হয়ে গেছে! ৩৭তম BCS এর ৩৪তম সুপারিশকৃত মেধাক্রম (প্রশাসন)। আপনার সাথে ইফতার করতে আসছি। অদম্য এই শিল্পীটি বরাবরই বিনয়, ভদ্রতা, শ্রদ্ধা ও ভালবাসার অকৃত্রিম সম্পর্ক বজায় রেখে চলতো। সিলেট সরকারি মহিলা কলেজে HSC রেজাল্টে এ প্লাস না পাওয়ায় কত যে কষ্ট, কত যে চোখের জল ফেলেছে! চরম হতাশা ও নৈরাশ্যে বিধ্বস্ত হয়েছে সে ঠিকই কিন্তু ভেঙ্গে পড়েনি একটুও! প্রবল প্রত্যয়ে পড়াশোনায় মন দিয়েছে। তিন চারটে টিউশনি, আর ভার্সিটি যাওয়া ছাড়া কোন সময়ই নষ্ট হতে দেয়নি সে। বলল "আমার বাবার দোকানে চাকরি। দুই কাপড়ে আমার মা সংসার শুরু করেন আর আমাদের তিন ভাই বোনকে মানুষ করতে অক্লান্ত, অমানুষিক পরিশ্রম করে চলেছেন অহর্ণিশ। হাত মেশিনে সেলাই করা উপার্জনের টাকায় সংসারের হাল ধরেছেন তিনি। মায়ের উৎসাহ ও প্রেরণাই আমার শক্তি ম্যাডাম।

হবিগঞ্জ জেলার মাধবপুরের অদম্য এ মেয়েটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে মাস্টার্সে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে রাষ্ট্রপতি স্বর্ণপদকও জিতে নেন। লক্ষ্য ছিল তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে। কিন্তু নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অপেক্ষার মধ্যেই বিরামহীন ধৈর্যও শ্রমে বছর খানেক প্রস্তুতি নিয়ে BCS পরীক্ষায় অবতীর্ণ হন। এবং অবশেষে এই বণাঢ্য সাফল্য! এবং সেই সাথে জয়!

বলল সে "আপনারা আশীর্বাদ করবেন --- যেন আমি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে পারি। সেবক হয়ে যেন দেশের, দেশের মানুষের কাজে আসতে পারি।"
খুশির কান্নায় ভিজে উঠলো আমাদের দুজনেরই চোখ!!
শিল্পী রাণী মোদক, আমার হৃদয়ের সমস্ত উষ্ণতা সমস্ত ভালবাসা আজ শুধু তোমারই জন্য। অভিনন্দন! প্রাণঢালা অভিনন্দন ও অনিঃশেষ শুভকামনা!

এই পোস্টটি শিল্পী রানী মোদকের ম্যাডাম মাহমুদা কবিরের। সব বাঁধা বিপত্তি পিছনে ফেলে শিকড় থেকে শিকড়ে পৌঁছে যাওয়অ হবিগঞ্জ মাধবপুরের শিল্পী রানী মোদককে নিয়ে এমন আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তিনি!

জানা গেছে, শিল্পী রানী মোদক স্কুল কলেজের পাশাপাশি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ধরে রেখেছিল মেধার সর্বোচ্চ স্থান। শুধু লেখাপড়ায় নয় সংস্কৃতিতেও ছিল অন্যরকম প্রতিভাবান। তাইতো পড়াশোনা শেষ করতেই শিক্ষকের গুরুদায়িত্ব দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এরপরও থেমে থাকেনি শিল্পী রানী, ৩৭তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বায়িত্ব পেলেন পঞ্চগড়ে। শতবাঁধা বিপর্যস্ত কাটিয়ে শিখর থেকে শিকড়ে উঠে আসা শিল্পী রানী মোদকের জন্য অন্তরের অন্তস্থল থেকে অভিনন্দন, শুভেচ্ছা ও আর্শিবাদ রইল।

শিল্পী রানী মোদক হোক শিখড়ে পড়ে থাকা সকল অসহায় বঞ্ছিত মেধাবী শিক্ষার্থীদের রোলমডেল এবং ম্যাজিস্ট্রেটের মতো গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব সফলতার সহিদ পালন করে দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসবে সেই প্রত্যাশায় রইল! সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসাবে গেজেটেড হওয়ায়।
অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

ঢাকা, ১১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।