শেকৃবির শিক্ষক পেলেন পাবলন্স পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড


Published: 2018-09-15 11:01:51 BdST, Updated: 2018-12-14 17:17:57 BdST

শেকৃবি লাইভ: বিশ্বখ্যাত রিভিওয়ার পুরস্কার ‘পাবলন্স পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড’ ২০১৮-তে ভূষিত হয়েছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মীর্জা হাছানুজ্জামান।

বিশ্বের ৪ লাখ ৬৬ হাজার রিভিওয়ারের মাঝে তিনি পাঁচটি ক্যাটাগরিতে এ পুরস্কারের জন্য মনোনীত হন। বাংলাদেশে তিনিই সর্বাধিক ক্যাটাগরিতে এ পুরস্কারে ভূষিত হলেন। এর আগে গত বছর দুইটি ক্যাটাগরিতে তিনি এ পুরস্কারে ভূষিত হন। তিনি বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমির এক্সিকিউটিভ এডিটর এবং পাবলিকেশন সেক্রেটারি।

বার্তা সংস্থা রয়টার্সের এ অঙ্গ-প্রতিষ্ঠানটি গত বুধবার, ১২ সেপ্টেম্বর এ ফলাফল ঘোষণা করে। ২০১৬ সাল থেকে সংস্থাটি এ পুরস্কার প্রদান করে আসছে।

উল্লেখ্য, গবেষণায় অভূতপূর্ব অবদানের স্বীকৃতিস্বরুপ প্রচারণাবিমুখ এ শিক্ষক বেশকিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি ২০১৪ সালে ইতালিভিত্তিক প্রতিষ্ঠান দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স (টিডব্লিউএএস) এবং বাংলাদেশ একাডেমি অব সায়েন্স (বিএএস) কর্তৃক পুরস্কৃত হন।

এছাড়া তিনি ২০১৫ সালে জাপানিজ সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপ এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়ার অ্যান্ডেভার ফেলোশিপে মনোনীত হয়েছেন। ড. মীর্জা হাছানুজ্জামান বলেন, ‘একমাত্র এই প্রতিষ্ঠানটিই পুরোবিশ্বে রিভিউয়ারদের (সমালোচক) পুরস্কার দিয়ে থাকে। প্রত্যাশা করি এ ক্ষুদ্র অর্জন অন্যদেরকেও উৎসাহিত করবে।’

 

 

ঢাকা, ১৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।