ড. মনজুর কাদেরের পিএইচডি ডিগ্রী


Published: 2018-08-15 15:37:12 BdST, Updated: 2018-11-16 12:03:31 BdST

লাইভ প্রতিবেদক: বাংলােদেশর ফিজিওথেরাপিস্ট ড. মনজুর কাদের সুইডিশ সরকারের অর্থায়নে সুইডেনর লুন্ড ইউনিভার্সিটিতে চার বছর মেয়াদি পিএইচডি সম্পূর্ণ করেছেন। ড. মনজুর কাদের পারকিনসন্স রোগ যা একধরণের স্নায়ু অধ:পতন জনিত রোগের উপর গবেষণা করেছেন।

তার গবেষণা থিসিসের শিরোনাম ছিলো, Activity avoidance Walking difficulties, and mobility devices in people with Parkinson's disease”. তিনি Activity avoidance, Assistive devices, Difficulty walking, Falls, Fear of falling, ICF , mSAFFE, Near falls, Patient outcome assessment, PROM, Psychometrics, Parkinson’s Disease, Reliability, Validity, Walk-12G , Walking aids, Wheelchairs, Wheeled-walker.

সুইডেনে বসবাসরত ২৫৫ জন পার্কিনসন্স রোগে আক্রান্ত ব্যাক্তিদের নিয়ে তিনি কাজ করেন। নতুন এই গবেষণায় তিনি শনাক্ত করেন এই রোগে আক্রান্ত ব্যাক্তিদের হাঁটাচলার সমস্যায় কোন কোন কারণ দায়ী? হাঁটাচলার সমস্যা শনাক্ত (assessment) করার জন্য একটি ইন্সট্রুমেন্টের যতার্থতা (Validity and reliabilty) যাচাই করেন তিনি।

এছাড়াও এই সব রোগীরা কোন ধরনের হাঁটার সহায়ক জিনিস (mobiliy device) ব্যবহার করে এবং তা সময়ের সাথে কিভাবে পরিবর্তন হয় তা তিনি গবেষণায় প্রথমবারে মতো তুলে ধরেন।

তিনি দীর্ঘ দিন যাবৎ সুইডেন চিকিৎসা শাস্ত্র নিয়ে গবেষণায় নিয়জিত আছেন, তার জন্ম সিলেটের হবিগঞ্জ জেলায়, তিনি সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি বিভাগের প্রথম ব্যাচের ছাত্র ছিলেন, গণ বিশ্ববিদ্যালয় থেকে ফিজিওথেরাপি চিকিৎসায় গ্রেজুয়েশন সম্পন্ন করে পড়ালেখার উচ্চাকাঙ্খায় মেডিকেলসায়েন্স এ মাস্টার্স ডিগ্রি করতে ,২০০৫ সালে চলে যান সুইডেনের ইপসালা ইউনিভার্সিটিতে,তারপর পাবলিক হেল্থ নিয়ে আরো একটি মাস্টার্স ডিগ্রি করেন সেটকেহাল্মের কোরালিন্সকা মেডিকেল ইউনিভার্সিটিতে। তারপর সেখানেই গবেষণার কাজে জড়িয়ে পড়েন।

ইতমধ্যে চিকিৎসা শাস্ত্রের বিভিন্ন বিষয় যেমন পুষ্টিহীনতা, স্থূলতা, নারী ও শিশু স্বাস্থ্য, নারী আধিকার, স্পাইনালকর্ড ইনজুরী, বিষয়ে গবেষণা করেছেন, যেগুলো বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে, গবেষণা কাজের স্বীকৃতি হিসেবে সুইডেনে পেয়েছেন অনেক গুলো পুরষ্কার, তিনি অর্জন করেন ডক্টরেট উপাধি ড.মানজুর কাদের এর বাড়ী হবিগঞ্জে, তিনি মৌলভীবাজার জেলায় অবস্থিত ”Human Physiotherapy and rehabilitation center” এর প্রতিষ্ঠাতা ও প্রাক্তন কনসালটেন্ট ছিলেন।

বর্তমানে তিনি সুইডেনের মালেমা শহরে স্ত্রী এবং সাত মাস বয়সী কন্যাসন্তানকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন, গবেষণার পাশাপাশি তিনি শখের বসে গান করেন এবং গায়ক হিসেবে অনেক পরিচিতি লাভ করেছেন ড. মানজুর কাদের।

তার এই সফলতায় গণ বিশ্ববিদ্যালয় ফিজিওথেরাপি বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ডা. সুলতানা ফারহাত জাহান রুনু বলেন, আমরা খুবই আনন্দিত আমাদের ডিপার্টমেন্টের শিক্ষার্থীর এই অর্জনে, আমরা ডিপার্টমেন্ট এর পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি, এবং আরো সফলতা কামনা করছি।

 

 

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।