চুয়েটের ড. তাহমিনা আক্তারের পিএইচডি ডিগ্রী


Published: 2018-07-26 15:26:04 BdST, Updated: 2018-10-24 11:42:39 BdST

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) গণিত বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মোছাম্মৎ তাহমিনা আক্তার পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র তিনি এ ডিগ্রী লাভ করেন।

ড. তাহমিনা আক্তারের গবেষণার শিরোনাম ছিল “Solution Of The Dynamical System And Its Graphical Representation And Interpretation Under Different Initial Conditions Using Analytical And Numerical Methods”।

তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের “এনএসটি ফেলোশিপের” আওতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) প্রফেসর ড. মো: আবুল মনসুর চৌধুরী এবং ড. অঞ্জন কুমার চৌধুরীর যুগ্ম তত্ত্বাবধানে এই ডিগ্রী অর্জন করেন। তিনি ইউজিসি প্রফেসর ড. মোঃ আবুল মনসুর চৌধুরীর তত্ত্বাবধানে একই কেন্দ্র থেকে এমফিল ডিগ্রী লাভ করেন।

এছাড়াও ড. তাহমিনা আক্তার এমএসসি থিসিস (Pure Mathematics) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করায় এএফ মজিবুর রহমান ফাউন্ডেশন হতেও গোল্ড মেডেল পেয়েছিলেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানার বুগীর (পশ্চিম পাড়া) গ্রামের মোহাম্মদ হারুনুর রশিদ ভূঁইয়া ও হেলেনা বেগমের একমাত্র কন্যা।

ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জননী। তাঁর স্বামী জনাব আব্দুল হালিম ফারুকী ঢাকা ব্যাংক লিমিটেড, মাইজদী শাখার শাখা ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন।

 

ঢাকা, ২৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।