ছাত্রনেতা থেকে নগরপিতা হয়ে উঠার গল্প


Published: 2018-06-28 21:49:27 BdST, Updated: 2018-07-16 10:43:37 BdST

লাইভ প্রতিবেদক : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জয়ী হয়েছেন জাহাঙ্গীর আলম। আওয়ামী লীগ সমর্তিথ ওই মেয়র দুই লক্ষাধিক ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারকে পরাজিত করেছেন। ২৬ জুন গাজীপুর সিটি নির্বাচনে মেয়র হয়েছেন তিনি। জাহাঙ্গীর আলমের রাজনৈতিক উত্থান ছাত্র রাজনীতি দিয়ে।

সদা হাস্যেজ্জল ওই ছাত্রনেতা এখন গাজীপুরের মধ্যমনি। যেকোনো মানুষ যেকোনো প্রয়োজনে জাহাঙ্গীরের তার কাছে গেলে খালি হাতে ফেরেন না। একারণে গাজীপুরে তার আলাদা একটা ইমেজ রয়েছে।

ছোটবেলা থেকেই দেশের সেবা করার স্বপ্ন নিয়ে বেড়ে উঠেছেন জাহাঙ্গীর আলম। সেই স্বপ্ন অনুযায়ী কাজও করেছেন। গণমানুষ থেকে বিচ্ছিন্ন হননি। গাজীপুর মহানগর বাস্তবায়ন কমিটি করে আন্দোলন গড়ে তোলে সফল হন।

স্কুলজীবন থেকেই সদা হাস্যোজ্জ্বল ও মিতভাষী তিনি। দশম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় ছাত্র রাজনীতিতে সক্রিয় হন তিনি। গাজীপুরের চান্দনা উচ্চবিদ্যালয় থেকে সফলতার সঙ্গে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হন জেলার ঐতিহ্যবাহী ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে। বাংলাদেশ ছাত্রলীগে যোগদানের মাধ্যমে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন তিনি। সততা, যোগ্যতা ও পরিশ্রমে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের কাছে জাহাঙ্গীর আলম খুব অল্প সময়ে পরিচিতি পেয়ে যান।

ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ছাত্র থাকাকালে ছাত্রদের বিভিন্ন ন্যায্য দাবি আদায় আন্দোলনে তিনি প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। যদিও ছাত্রসংসদ নির্বাচনে হেরে যান। পরে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন এলএলবি এবং ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ থেকে স্নাতক ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। জাহাঙ্গীর আলম গাজীপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়ে রেকর্ডসংখ্যক ভোটে নির্বাচিত হন। পরে বাংলাদেশ ভাইস চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি মনোনীত হন।

এদিকে ২০১৩ সালে গাজীপুর মহানগর প্রতিষ্ঠার পর তাকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ দেয়া হয়। গাজীপুর মহানগরে একাট্টা আওয়ামী লীগ গঠনে অগ্রণী ভূমিকা রেখেছেন তিনি। এবার গাজীপুরের নগরপিতা হয়ে এ সিটির উন্নয়নের কান্ডারি হবেন বলেই প্রত্যাশা সবার।

ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।