দাবায় চ্যাম্পিয়ন: আরেক বিস্ময় বালক স্কুলছাত্র সুব্রত


Published: 2018-05-05 21:20:35 BdST, Updated: 2018-09-24 16:19:36 BdST
লাইভ প্রতিবেদক: রীতিমত ঝড় তুলে এক বালক। খেলাধুলায় দেখিয়েছে বিস্ময়। তাক লাগিয়েছে সব বয়সের মানুষকে। জাতীয় সাব-জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হয়ে চমক দেখিয়েছে সে।
 
ময়মনসিংহের স্কুলছাত্র সুব্রত বিশ্বাস। সাব-জুনিয়র দাবায় অনূর্ধ্ব-১৬ বিভাগে গত চার বছরের চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ রহমানকে হারিয়ে দিয়েছে সে।
 
সাত খেলায় সাড়ে ৬ পয়েন্ট পেয়ে নতুন চ্যাম্পিয়ন ময়মনসিংহ মৃত্যুঞ্জয় স্কুলের দশম শ্রেণির ছাত্র সুব্রত। ৬ পয়েন্ট পেয়ে রানারআপ হয়েছে ফাহাদ।
 
এর আগে ২০১৪ সালে শেখ রাসেল দাবা টুর্নামেন্টে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভাগে চ্যাম্পিয়ন হয়েছিল সুব্রত। আর জাতীয় সাব-জুনিয়র দাবায় রানারআপ ২০১৪ ও ২০১৭ সালে। আত্মবিশ্বাসী ছিল সুব্রত বলেন, এর আগে কয়েকবার একটুর জন্য চ্যাম্পিয়ন হতে পারিনি।
 
কিন্তু এবার আত্মবিশ্বাসী ছিলাম। আমার জীবনের বিশাল একটা অর্জনই বলব এটিকে। ময়মনসিংহ থেকে ঢাকায় এসে দাবা খেলাটা বেশ কষ্টকর সুব্রতর জন্য।
 
কিন্তু দাবা ভালোবেসে এই কষ্টটা হাসিমুখে মেনে নিয়েছে সে। ৭ পয়েন্ট পেয়ে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে নোশিন আনজুম। সাড়ে ৫ পয়েন্ট পেয়ে অনূর্ধ্ব-১৪ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মর্তুজা মাহাথির ইসলাম, অনূর্ধ্ব-১২ বিভাগে চ্যাম্পিয়ন নাফিম আল করিম। নাফিম পেয়েছে ৫ পয়েন্ট। অনূর্ধ্ব-১০ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে সাজিদুল হক।  আর অনূর্ধ্ব-৮ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মনোন রেজা নীড়।
 
প্রসঙ্গত, সাইফ পাওয়ার ব্যাটারি জাতীয় সাব-জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগে ময়মনসিংহের সুব্রত বিশ্বাস এবং মেয়েদের বিভাগে নরসিংদীর নোশিন আঞ্জুম চ্যাম্পিয়ন হয়েছেন। সুব্রত ৭ রাউন্ডে সাড়ে ৬ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন, ৬ পয়েন্ট নিয়ে গতবারের চ্যাম্পিয়ন পিরোজপুরের ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান রানার-আপ এবং এলিগ্যান্টস ইন্টারন্যাশনাল চেস একাডেমির স্বর্নাভো চৌধুরী তৃতীয় হয়েছেন।
 
 
ঢাকা, ০৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি
 
 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।