শাহপরীর দ্বীপ থেকে সাঁতরে সেন্টমার্টিন : ঢাবি ছাত্রের রেকর্ড


Published: 2018-03-20 02:16:15 BdST, Updated: 2018-08-15 21:04:47 BdST

ঢাবি লাইভ : অনন্য রেকর্ড গড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র সাইফুল ইসলাম রাসেল। টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিনের বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন অদম্য ওই সাঁতারু। ওই ছাত্র ঢাবির মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞানের ছাত্র। এ চ্যানেল পাড়ি দিতে রাসেল সময় নেন মাত্র ৩ঘন্টা ৮মিনিট ৭সেকেন্ড। এর আগে বাংলা চ্যানেল পাড়িতে রেকর্ড ছিলো ইন্ডিয়ার একজনের। তিনি সময় নিয়েছিলেন ৩ঘন্টা ৪০ মিনিট। তারও আগে ছিলো নেদারল্যান্ডের একজনের। তিনি সময় নিয়েছিলেন ৩ঘন্টা ৪৭ মিনিট। বাংলা চ্যানেলে সাঁতার প্রতিযোগিতার এটি ছিলো ১৩তম আয়োজন। এ আয়োজনে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন রাসেল।

সোমবার (১৯ মার্চ) সকাল ১১টা ২০মিনিটে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি থেকে ১৩তম সাঁতার প্রতিযোগিতা শুরু হয়। এবারই প্রথম দেশের দু’জন নারীসহ ২৮ জন সাঁতারু টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিনের বাংলা চ্যানেলটি পাড়ি দিয়েছেন। রাসেলের সাথে এ প্রতিযোগিতায় ঢাবির আরো এক শিক্ষার্থী অংশ নেন। তিনি হলেন ভূগোল ও পরিবেশ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাহাদাত বাশার।

এ আসরে শাহ পরীর দ্বীপ থেকে শুরু হয়ে সেন্টমার্টিন পর্যন্ত মোট ১৬.০১ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এবং তিন ঘণ্টা ৮ মিনিট ৭ সেকেন্ড সাঁতার কেটে সর্বপ্রথম সেন্টমার্টিনে এসে পৌঁছান সাইফুল ইসলাম রাসেল। এরপর একে একে সোয়া ৪টায় সাঁতারুরা তীরে উঠে আসেন। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো যোগ দিয়েছেন ঢাকা, বগুড়া ও রংপুরের ২৩ জন। এদের মধ্যে দুজন নারী হলেন পূর্ণিমা খাতুন ও মিতু আখতার।

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।