পিএইচডি ডিগ্রি অর্জন করলেন প্রফেসর আয়েশা


Published: 2018-03-02 17:28:27 BdST, Updated: 2018-10-20 19:59:56 BdST

শেকৃবি লাইভ: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অ্যাসোসিয়েট প্রফেসর আয়েশা আক্তার (আঁখি) কীটতত্ত্ব বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। প্রফেসর মো. মিজানুর রহমানের তত্ত্বাবধানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকেই তিনি এ গবেষণার কাজ করেন।

প্রফেসর আয়েশা আক্তার জৈব ও ভৌত ব্যবস্থাপনায় টমেটোর ফল ছিদ্রকারী পোকা দমনের সমন্বিত উন্নত ব্যবস্থাপনা আবিস্কার করেছেন। এই ব্যবস্থায় রাসায়নিক কীটনাশক অত্যন্ত অল্প মাত্রায় ব্যবহার করা হয়। সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ তাকে অভিনন্দন জানিয়েছেন।

অ্যাসোসিয়েট প্রফেসর আয়েশা আক্তারের ১৪টি গবেষণা কর্ম বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ১৯৭৪ সালের ৫ জুলাই কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার উকিলপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা স্বনামধন্য অ্যাডভোকেট নূরুল ইসলাম আহমেদ ও মাতা শামসুন্নাহার ইসলাম। তার স্বামী মশিউর রহমান হুমায়ুন একজন কৃষিবিদ।

 

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।