১৭ বছর বয়সে "পিএইচডি" তরুণী নাইনা জাইসাল (ভিডিও)


Published: 2017-12-25 21:58:50 BdST, Updated: 2018-04-24 22:27:50 BdST

 

লাইভ প্রতিবেদক: নাইনা জাইসাল হচ্ছে এক প্রতিভা। জন্ম ভারতের হায়দ্রাবাদ, তালাঙ্গানা। পিতা: আশওয়ানি কুমার জাইসাল, মাতা: ভাগ্য লক্ষ্মী। জাইসাল সময়ের সাথে প্রতিযোগিতায় পাল্লা দিয়ে জীবণ গুছাতে ব্যস্ত, না সে তো মহা ব্যস্ত। আর এই ব্যস্ততাই জানা ও শেখার আগ্রহে কেটেছে রাতের পার রাত, দিনের পর দিন। দেখতে দেখতে ১৭ বছরে পর্দাপন করেন নাইনা জাইসাল।

আমদের মধ্যে এমন কিছু মানুষ রয়েছে যারা অল্প বয়সেই পৌঁছে যায় সাফল্যের চুড়ায়। সে সকল মানুষগুলোর মধ্যে অন্যতম একজন ‘নাইনা জাইসাল’।

‘নাইনা জাইসাল’ যিনি আট বছর বয়সে এসএসি দশ বছর বয়সে এইচএসসি তের বছর বয়সে গ্র্যাজুয়েট, পনের বছর বয়সে পিজি শেষ করেন এবং সর্বশেষে সতের বছর বয়সে পিএইচডি অর্জন করেন।

তিনি মনে করেন শিক্ষা আমাদের কে বলতে শিখায়, হাসতে শিখায়, ভালবাসতে শিখায়। সব কিছুর ভিত্তি হচ্ছে ‘শিক্ষা’। শিক্ষার প্রধান চার টি গুণ, ১) অধ্যবসায় ২) সততা ৩) নম্রতা ও ৪) বিনয়ী।

নাইনা জাইসাল মনে করে, শিক্ষা একটি ভিত্তি এবং শিক্ষার ট্রেইনিং অনেক টা পানির মত যার কোনো সাইজ নেই, কোনো কালার নেই, কোনো স্বাদ নেই এবং কোনো স্থান নেই কিন্তু এটা আমাদের জীবনের জন্য খুব গুরুত্বপূর্ণ।

শিক্ষাহীন জীবন অনেকটা চাঁদ ছাড়া আকাশের মতন, সুতরাং আমাদের সব সময় প্রাকটিস করতে হবে এবং আমি আশা করি সবসময় প্রতিভাবান শিক্ষকদের প্রতি শ্রদ্ধাশীল হবেন, অবশেষে, আমি তা পুনর্বিবেচনা করেছিলাম, অনুশীলনই একজন মানুষকে নিখুঁত করে তোলে।

জীবনে কখনও হার মানা যাবেনা, নিজের লক্ষ্যকে সামনে রেখে সাফল্যের দিকে এগিয়ে যেতে হবে, এক পা সামনে রেখে দশ পা পিছনে না এসে সামনে এগিয়ে যেতে হবে। আমি ‘কি’ সেটা দেখার বিষয় না, দেখার বিষয় হচ্ছে ‘আমি কি করতে পারব’। ইচ্ছাশক্তি মানুষকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। যার ইচ্ছাশক্তি যত বেশি সে তত বেশি সাফল্যের দিকে এগিয়ে যেতে পারবে।

তিনি আরও বলেন, পড়াশোনাও ভারতে থেকেই করেছি, তাই আমার এই সাফল্যে ভারত মাতাকে জানাই ‘প্রণাম’। জীবন মাত্র শুরু তাই এখনও অনেক কিছু অর্জনের বাকি রয়েছে। আশীর্বাদ করবেন যাতে আরো অনেক কিছু অর্জন করে দেশ ও জাতির মঙ্গল করতে পারি।

নাইনা জাইসাল যিনি শিক্ষার পাশাপাশি মাত্র ২৫ মিনিটে হায়দ্রাবাদী বিরিয়ানি রান্না করতে পারেন এবং টেনিস খেলাতে ও ছিলেন বেশ পারদর্শী এর মধ্যে অনেক গুলো এওয়ার্ড পেয়েছেন তিনি। তিনি গান গাইতে পারেন এবং সাথে পিয়ানো ও বাজাতে পারেন।

নাইনা জাইসাল নিজ দেশের পাশাপাশি বাইরের দেশ থেকেও একাধিক সাফল্য ধরা দিয়েছে তার হাতে। বিভিন্ন কলেজ ভিত্তিক, টুর্নামেন্ট ভিত্তিক অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। নাইনা জাইসাল ভারত থেকে প্রথম মেয়েটি আইটিটিএফ ওয়ার্ল্ড হপস টিম এর জন্য নির্বাচিত হয়েছে। এছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টে বিজয়ী হন।


ঢাকা, ২৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।