বিসিএস প্রিলি প্রস্তুতি : শেষ রাতের ওস্তাদ যারা


Published: 2017-11-12 13:26:03 BdST, Updated: 2018-10-22 12:16:01 BdST

সৈকত তালুকদার : যারা পড়া শুরু করবেন করবেন করেও গতকাল অবধি শুরু করতে পারেননি, আবার আজ এসে মনে হচ্ছে সিরিয়াসলি পড়া শুরু করা দরকার। কিন্তু কোথায় থেকে কিভাবে শুরু করবেন সেটা বুঝতে পারছেন না, ওইসব ওস্তাদদের জন্যই আজকের লেখা।

যদি ২৯ ডিসেম্বর প্রিলি পরীক্ষা হয় তাহলে আপনি আজ থেকে সময় পাচ্ছেন ৪৫ দিন। ধরে নিলাম, তন্মধ্যে বিভিন্ন কারণে পড়তে পারবেন না ৫ দিন। বাকি থাকলো ৪০ দিন। তাই এই ৪০ দিনকে টার্গেট করে কিছু গাইডলাইন দিলাম। ফলো করা না করা আপনার ব্যক্তিগত ব্যাপার।

ইংরেজীর জন্য English for Competitive Exams, বাংলার জন্য MP3, গণিতের জন্য ওরাকল প্রিলিমিনারী গণিত, সাধারণ জ্ঞানের জন্য MP3, কম্পিউটার অংশের জন্য Easy Computer বইগুলো টেবিলে রেখে বাকি বইগুলো টেবিল থেকে সরিয়ে ফেলুন বা এগুলো থেকে চোখের নজর সরিয়ে নিন।

অমুক অনেক পারে, অমুকের প্রস্তুতি ভালো, অমুকতো এই বইগুলো পড়েনি, অমুক ওই বইগুলা পড়ে শেষ করছে- এসব চিন্তা মাথা থেকে বিদায় করুন। অন্যের পড়ালেখায় ঈর্ষান্বিত হয়ে যদি আপনার পড়ালেখা করার ইচ্ছা জাগতো তাহলে তা অনেক আগেই জাগতো। তাই দয়া করে এই কয়েকটা দিন অন্যের দেখাদেখি নয়, নিজের উপর বিশ্বাস ও নিয়ন্ত্রণ নিয়ে পড়ালেখা শুরু করুন।

English for Competitive Exams বইটার Synonyms ও Antonyms অধ্যায় বাদ দিয়ে বাকি অধ্যায়গুলো থেকে শুধু MCQ গুলো পড়ুন। ব্যাখ্যা পড়ার দরকার নেই। সব পড়া শেষ করার পর যদি সময় পান তাহলেই কেবল Synonyms ও Antonyms অধ্যায় পড়বেন।

MP3 বাংলা বইটা থেকে ব্যাকরণ ও সাহিত্য অংশের MCQ গুলো পড়ুন। মনে থাক বা না থাক সব প্রশ্নে একবার করে চোখ বুলিয়ে যান। পরীক্ষার হলে আপনাকে বর্ণনা লিখতে হবেনা, গোল্লা ভরাট করতে হবে। তাই একবার পড়া থাকলে অপশন দেখে উত্তর মনে হতে পারে বা ধারণা করতে পারবেন।

গণিতের জন্য ওরাকল প্রিলিমিনারী গণিত বইটা পড়ুন। পার্টিগণিতের চেয়ে বীজগণিতের উপর বেশি জোর দিন। যে সমস্যাটা জটিল মনে হচ্ছে সেটা এড়িয়ে যান। খাতা কলম নিয়ে সব সমস্যার সমাধান করতে যাবেন না। শুধু যেটা না করলেই না সেটা করুন।

MP3 বিজ্ঞান ও প্রযুক্তি বই থেকে পদার্থ, রসায়ন, জীব, অন্যান্য বিষয়ের শুধু MCQ গুলো পড়ুন। আবারও বলছি, মনে রাখার টেনশন নিয়ে পড়ার দরকার নেই। আপনি শুধু পড়ে যান। মনে আছে কি নাই সেটা পরীক্ষা দিলেই বুঝা যাবে।

Easy Computer বইটা থেকে এমসিকিউগুলো পড়ুন। ব্যাখ্যা পড়ে সময় নষ্ট করার মত সময় নেই।

MP3 সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) বই থেকে এমসিকিউগুলো এক সিরিয়ালে পড়ে যান। পত্রিকা বা কারেন্ট অ্যাফেয়ার্স থেকে সাম্প্রতিক বিষয় পড়া বাদ দিন।

সুশাসন ও নৈতিকতা উত্তর করার জন্য পড়ার দরকার নেই। এখানে পড়ার চেয়ে কমনসেন্স বেশি দরকার। তারপরেও যদি সময় পান প্রফেসরস বিসিএস সংখ্যা বইটার এই অংশটুকু পড়ুন।

সাধারণ জ্ঞান এবং বিজ্ঞান ও প্রযুক্তির বইগুলো থেকেই ভূগোল ও দুর্যোগ ব্যবস্থাপনা পড়া হবে। সময় থাকলে প্রফেসরস বিসিএস সংখ্যা থেকে কিছুটা পড়তে পারেন। বাকিটা সৃষ্টিকর্তার উপর ছেড়ে দিন।

 

সৈকত তালুকদার
৩৬ তম বিসিএস (সাধারণ শিক্ষা)

সিনিয়র অফিসার, বিকেবি


ঢাকা, ১২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।