৩৭তম বিসিএস ভাইভা, প্রস্তুতি নেবেন যেভাবে


Published: 2017-11-11 12:51:29 BdST, Updated: 2018-06-24 01:32:34 BdST

সামনেই বিসিএস ভাইভা। স্বপ্নের চাকরিতে ঠিকতে হলে চাই এক্সট্রা অরডিনারি যোগ্যতা ও মেধা। ভাইভায় ভালো না করতে পারলে এতদিনের অর্জন সব শেষ। ভাইভায় ভালো করতে হলে নিজেকে কিভাবে প্রস্তুত করতে হবে তা নিজের অভিজ্ঞতা দিয়ে বুঝিয়েছেন ৩৪তম বিসিএসে মেধায় ১১ তম ও বর্তমানে এএসপি শামীম আনোয়ার-

একজন প্রার্থী ভাইভা বোর্ডে উপস্থিত হওয়ার পর দুই চারটি 'পরিচিতি ও সাধারণ ধারণামূলক' পশ্ন ( Introduce Yourself, Educational Background, Journey to PSC, Why police/ Admin/foreign is your first choice, Subject -Choice relation etc) জিজ্ঞেস করার মাধ্যমে পরীক্ষক প্রার্থীর ব্যক্তিত্ব ও উপস্থাপনার দক্ষতা সম্পর্কে প্রাথমিক ধারনা নিয়ে নেন।

আর এ 'ধারণা'র প্রভাব পুরো ভাইভার সময়জুড়েই যে পড়ে, তা বলাই বাহুল্য। তাই পূর্বানুমানযোগ্য এ প্রশ্নগুলোর পরিকল্পিত ও কুশলী জবাব দান নিশ্চিত করে নিজেকে অন্য প্রার্থীগণের তুলনায় এগিয়ে নেওয়ার বিকল্প নেই।

ভাইভায় একজন প্রার্থীর সাফল্য-ব্যর্থতার অন্যতম নিয়ামক এ প্রশ্নগুলোর উত্তর দানের কৌশল নিয়ে অতীতে অনেকেই তাদের সুচিন্তিত ধ্যানধারণা তুলে ধরেছেন। তাই নতুন করে আবার সেই প্রচলিত পদ্ধতির উপদেশ-পরামর্শ দেওয়ার বদলে বিসিএস ভাইভা প্রস্তুতির সময় আমি নিজের জন্য যেভাবে এ প্রশ্নগুলোর উত্তর সাজিয়েছিলাম, কয়েক পর্বে বিভক্ত এ লেখায় সেগুলোই তুলে ধরার চেষ্টা করছি। কারণ আমি বিশ্বাস করি, শিক্ষাজীবন শেষ করে আসা এ পর্যায়ের সর্বোচ্চ ডিগ্রীপ্রাপ্ত একজন মানুষকে এভাবে উপদেশ/পরামর্শ দেওয়ার বদলে তার সাথে সরাসরি নিজের প্রদত্ত/প্রস্তুতকৃত উত্তর শেয়ার করলেই তা অধিক ফলপ্রসূ হবে।

আজ শেয়ার করছি যে কোন ভাইভার সবচেয়ে কমন প্রশ্ন ' Introduce Yourself এর জবাবে আমার দেওয়া উত্তর এবং এ সম্পর্কিত কিছু পর্যবেক্ষণ।

Introduce Yourself

বোর্ডে যাওয়ার পর ৯০% ক্ষেত্রে এটিই প্রথম প্রশ্ন হয়ে থাকে। তাই এর নিখুঁত ও কুশলি উত্তর তৈরি করে নিতে ভুল করবেন না। উত্তর তৈরির সময় নিম্নোল্লিখিত বিষয়সমূহ বিবেচনায় রাখুন-

১.নাম: My name is 'X'. ( I am 'X' বলা হতে বিরত থাকা উত্তম)
২. বাবা মায়ের নাম ও পেশা : Both my father...(নাম) and my mother...(নাম) are teacher. অথবা my father Y is teacher and my mother Z is housewife.

৩. ভাইবোনের সংখ্যা ও নিজের অবস্থান : I am youngest after my 4 elder sisters

৪. উপজেলা ও জেলা: I am from Matiranga upozilla of khagrachari district

৫. পড়াশোনা : I have taken/ pursued my graduation and postgraduation from the department of Accounting of Dhaka university on 2014. ( সিজিপিএ ভাল হলে উল্লেখ করবেন, না হলে দরকার নাই।) Before that I have passed ssc and hsc examination under Chittagong board ( সিজিপিএ ভাল হলে....)

৬. বর্তমান পেশা : Now I am teaching in khagrachari govt. college passing 33rd bcs in education cadre (যারা জবে আছেন, তারা এই লাইনটা যোগ করবেন)

( সাধারণত দুতিন লাইন বলার পরই এ প্রশ্নগুলোর উত্তর থামিয়ে দেওয়া হয়। না থামালে চালিয়ে যান)

৭. hobby :

৮. আপনার প্রথম পছন্দের ক্যাডারে চাকুরি করতে চাওয়ার পেছনে ইমোশনাল কোন ব্যাপারস্যাপার; যেমন, মায়ের স্বপ্ন/ নানার আশা/ বাবার সারা জীবনের চাওয়া প্রভৃতি থাকলে সংক্ষেপে সে বিষয়ে বলুন। এসব ক্ষেত্রে উত্তর করার সময় এক্সপ্রেশনে গভীর ইমোশনাল একটা ভাব ফুটিয়ে তুলুন, মনে রাখবেন, ভাইভা বোর্ড সদস্যরাও মানুষ, আপনার আবেগ তাদেরকে ছুঁয়ে যাবে না, কে বলতে পারে। আর তা যদি হয়, মার্কসে সেটির প্রভাব ভালই পড়ার কথা -- আহারে!! ছেলেটার বাবা না জানি কত আশা করে আকুল হৃদয়ে বসে আছেন!!

৯. আপনার বিশেষ কোন গুণ (গান করা/ কবিতা আবৃত্তি / বিতর্ক / অভিনয়) থাকলে সে বিষয়ে।

১০. আপনি একাধিকবার বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে থাকলে/ ভাইভা দিলে সেটি উল্লেখ করুন, যেন বোর্ড বুঝতে পারে যে আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে কতটা মরিয়া।

১১. রোবটের মত গড়গড় করে কথা বলে যাবেন না। বলার সময় এমন ভঙ্গি বজায় রাখতে সচেষ্ট হোন যাতে মনে হয় মুখস্থ করে নয়, উত্তরটি আপনি তাৎক্ষণিকভাবেই দিচ্ছেন।

প্রয়োজনবোধে সুকৌশলে টুকটাক শ্রুতিনন্দন ম্যাম্বলিং করুন- (এ বিষয়ে ভাল ধারণা না থাকলে ইউটিউব থেকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কোন ভিডিও নামিয়ে দেখতে পারেন। এখন কি বলবেন, ইউটিউবের ভিডিও কিভাবে সেভ করে সেটাও শিখিয়ে দেন???)

পরের পর্বে অনার্স-মাস্টার্স পর্যায়ে অধীত বিষয় (বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান, ফিজিক্স, একাউন্টিং ইত্যাদি) ও বিসিএসের ফার্স্ট চয়েস ( পুলিশ, ফরেন, এডমিন ইত্যাদি) এর সম্পর্কিতকরণ-কৌশল আলোচনা করব। সবার প্রতি শুভকামনা।


লেখক : শামীম আনোয়ার
এএসপি, ৩৪তম বিসিএস (পুলিশ) ১১ তম মেধাস্থান
এক্স একাউন্টিং, ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা, ১১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।