৪০ লাখ শিক্ষার্থীর জন্য ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ’ কর্মসূচি!


Published: 2020-06-28 17:19:30 BdST, Updated: 2020-07-11 16:20:21 BdST

লাইভ প্রতিবেদকঃ মহামারি করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্ব। দেশেও এই ভাইরাসের প্রভাব প্রতিদিন বেড়েই চলেছে। সংক্রমণ রোধে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে ডিজিটাল ক্লাস (অনলাইন ক্লাস) শুরু করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।

কিন্তু সব জায়গায় ইন্টারনেট সেবা উন্নত না হওয়া এবং সবার কাছে স্মার্ট ফোন বা ল্যাপটপ না থাকার কারণে অনেক শিক্ষার্থীর পক্ষেই এইসব অনলাইন ক্লাসে অংশ নেয়া সম্ভব হচ্ছে না।

এমতাবস্থায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধার কথা ভেবেই একজন শিক্ষার্থী একটি ল্যাপটপ (ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ) কর্মসূচি চালুর কথা ভাবছে সরকার ।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪০ লাখের বেশি শিক্ষার্থীকে ঘরে বসেই শিক্ষাগ্রহণের সুবিধা করতে ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রিম’ কর্মসূচি এবং সাশ্রয়ী ইন্টারনেট সুবিধা দেয়ার জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।

গ্রাম পর্যায়ে ইন্টারনেট নিয়ে যেতে ইডিসি প্রকল্প হাতে নেয়া হচ্ছে হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ।

গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় পর্যায়ের নিয়মিত শ্রেণি কার্যক্রম এবং সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম ডিজিটাল মাধ্যমে কার্যকরী ও সহজ উপায়ে চলমান রাখতে ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় ভার্চুয়াল সুবিধা কাজে লাগিয়ে জ্ঞান, শিক্ষা ও উদ্ভাবন সবার জন্য উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানান আইসিটি প্রতিমন্ত্রী মন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একইসেঙ্গ শিক্ষাগ্রহণে সবাই যেন ইন্টারনেটে সংযুক্ত হতে পারেন এবং ল্যাপটপ বা স্মার্টফোন কিনতে পারেন এ জন্য সহজ ও সুলভ কিস্তি সুবিধা চালু করতে আইসিটি বিভাগ উদ্যোগ গ্রহণ করবে বলেও জানিয়েছেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যালয়ে আইসিটি ইন এ্যডুকেশন এবং আইসিটি এড্যুকেশন নিয়ে আমাদের কাজ করতে হবে। এরমাধ্যমে আমরা সাড়ে ৪ কোটি তরুণকে আইসিটির সঙ্গে সম্পৃক্ত করতে চাই। এরাই ভবিষ্যত বাংলাদেশ গড়ার সৈনিক।

ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।