বই কিনতে আর কোনো ভ্যাট লাগবে না


Published: 2020-03-05 19:52:00 BdST, Updated: 2020-04-03 15:30:11 BdST

লাইভ প্রতিবেদকঃ সকল প্রকার বই বিক্রির ক্ষেত্রে মূল্য সংযোজন কর (ভ্যাট) মওকুফ করেছে সরকার। এখন থেকে কোন ক্রেতাকেই আর বই কিনলে ভ্যাট বাবদ বাড়তি অর্থ পরিশোধ করার প্রয়োজন হবে না।

মঙ্গলবার এই সংক্রান্ত একটি বিশেষ আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ওই আদেশে উল্লেখ করা হয়েছে, বই শিক্ষা ব্যবস্থার একটি মৌলিক উপকরণ। শিক্ষা ব্যবস্থা ও সংস্কৃতির অবিচ্ছেদ্য এক অংশ। এছাড়াও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর প্রথম তফসিলের দ্বিতীয় খণ্ডের অনুচ্ছেদ-৩ এর উপ-অনুচ্ছেদ (খ) এ সংস্কৃতি সংশ্লিষ্ট সেবা হিসেবে পুস্তককে মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি প্রদান করার কথা উল্লেখ আছে।

সেই সাথে বই ভাষা ও সাহিত্য, গবেষণা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঠ্য সহায়ক হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে, যা শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ সকল কারণেই জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ড, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা ১২৬ এর উপ-ধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে সকল প্রকার বই বিক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি প্রদান করা হলো।

ঢাকা, ০৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।