৪০তম বিসিএস প্রস্তুতি, কোয়ানটিটি নয় কোয়ালিটিতে গুরুত্ব দিন


Published: 2019-02-23 12:19:28 BdST, Updated: 2019-05-24 15:35:33 BdST

দিদার নূর : প্রিলিমিনারি পরীক্ষার দিন যতই ঘনিয়ে অাসছে বিসিএস প্রার্থীদের বুকের ধুকপুকানিও সময়ের সাথে পাল্লা দিয়ে একটু অাধটু বাড়ছে। এই সময়ে নিজেকে যথাসম্ভব শান্ত ও স্থির রাখার চেষ্টা করুন। রাখে অাল্লাহ মারে কে? প্রস্তুতি যদি ভাল হয় তবে অাপনার প্রিলিমিনারি পাস কেউ ঠেকাতে পারবে না ইনশাল্লাহ।

পরীক্ষার অাগে কোচিংয়ে মডেল টেস্ট দিতে গিয়ে কম নম্বর পেয়ে অনেকের অাত্নবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকে। পরীক্ষার অাগ মুহুর্তে কোচিংয়ে দৌড়াদৌড়ি না করে নিজে পড়াই ভালো। প্রিলিমিনারিতে ভারসাম্যপূর্ণ প্রস্তুতি নেওয়াটা খুব গুরুত্বপূর্ন। গণিতে সব পারলাম কিন্তু ইংরেজিতে কিছুই পারলাম না তাহলে কিন্তু বিপদ। প্রতিটি বিষয়ে একটা এভারেজ নাম্বার তুলতে পারলে অাপনি অবশ্যই প্রিলিমিনারি পাস করবেন তাতে কোন সন্দেহ নেই।

তবে তার জন্য যা পাচ্ছি তাই গিলছি টাইপ মনোভাব পরিহার করতে হবে। প্রস্তুতির ক্ষেত্রে এসময়টাতে অবশ্যই সাবধানতা অবলম্বন করুন। বাজারে এখন বিভিন্ন প্রকাশনীর রকমারি ডাইজেস্ট পাওয়া যাচ্ছে। অামাদের বই পড়লেই ১৫ দিনে খাল পার! এমন প্রলোভনও অনেকে দেখাচ্ছে। এসব প্রলোভন থেকে নিজেকে দূরে রাখুন। খুব বেশি হলে প্রতিটি বিষয়ের একটি গাইড বইয়ের সাথে ভাল মানের একটি ডাইজেস্ট অার কারেন্ট অ্যাফেয়ার্স বিশেষ সংখ্যাটি অাপনার সংগ্রহে রাখতে পারেন। কোয়ানটিটি নয় কোয়ালিটির উপর গুরুত্ব দিন। বিসিএসের বিভিন্ন প্রকাশনীর যত বেশি বই পড়বেন তত বেশি বিপদে পড়বেন কারণ কোনটা ছেড়ে কোনটা পড়বো করতে করতে শেষ পর্যন্ত কোনটাই অার অাপনার ভালভাবে পড়া হবে না। এই মুহুর্তে ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞানের উপর সবচেয়ে বেশি জোর দিন।

ইংরেজি গ্রামার এতদিনে যা পড়া হয়েছে তা বারবার রিভিশন দিন। নতুন করে অার কিছু পড়তে যাবেন না। সাহিত্য পার্ট থেকে যা পড়া হয় নি অার দেরী না করে পড়ে ফেলুন। গ্রামার দাগাতে গিয়ে অনেকসময় কনফিউশনেরর কারনে ভুল হয়ে যায় কিন্তু সাহিত্যে এ ধরনের সম্ভাবনা নেই। তাই এখন ইংরেজি পড়ার সময় সাহিত্যের ক্ষেত্রেই একটু বেশি সময় দিন।

বাংলার ক্ষেত্রেও ঠিক তাই করুন। ব্যাকরণ যা পড়া হয়েছে তা বারবার রিভিশন দিন। সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ এগুলো এক ঘন্টা পড়ার চেয়ে সাহিত্য এক ঘন্টা পড়লে অাপনি বেশি মার্কস কমন পাবেন। তাই সময় বেশি নেয় কিন্তু প্রশ্ন কম অাসে এমন বিষয় এই মুহুর্তে একটু কম পড়ুন।

বীজগণিত, পাটিগণিতের পাশাপাশি জ্যামিতিতেও একটু ভালভাবে গুরুত্ব দিন কারণ এটা মানসিক দক্ষতার ক্ষেত্রেও অাপনাকে কাজে দেবে। স্বল্প সময়ে উত্তর বের করার জন্য বেশি বেশি গণিত প্র্যাকটিস করুন। গণিতে ভালো করতে পারলে অাপনি প্রতিযোগিতার দৌড়ে অনেকখানি এগিয়ে যাবেন।

বিগত বছরের প্রশ্ন থেকে বিজ্ঞান, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে অনেক কমন পড়ে। বিগত বছরের প্রশ্নগুলো বারবার পড়ুন। বিজ্ঞানে এসময় একটু বাড়তি গুরুত্ব দিলে অাপনার উপকার বৈ ক্ষতি হবে না।

বাংলাদেশ বিষয়াবলি ও অান্তর্জাতিকে বিসিএসের সাথে অপ্রাসঙ্গিক বিষয়গুলো কখনোই পড়তে যাবেন না। ডোনাল্ড ট্রাম্প কোন ব্রান্ডের সিগারেট খায় কিংবা সৌদি অারবের বাদশাহ'র কতজন বেগম অাছেন! এসব প্রশ্ন জীবনেও বিসিএসে অাসবেনা। এই ধরনের তথ্য পড়া থেকে বিরত থাকুন। এসব তথ্য অাপনার মাথা ভারী করে মূল প্রস্তুতিকে ব্যাহত করবে। তাই এসব পরিহার করে শুধু গুরুত্বপূর্ণ জিনিষগুলো বেশি বেশি পড়ুন।

যেমন : সংবিধান, মুক্তিযুদ্ধ, জাতিসংঘ ও এর অঙ্গ সংগঠন, বিভিন্ন সংস্থা প্রভৃতি।

অতিসাম্প্রতিক বিষয়গুলো বিসিএসে অাসে না বললেই চলে, অাসলেও মাত্র দু এক মার্কসের এসে থাকে। তাই অতিসাম্প্রতিক প্রশ্ন অাপনি বাদ দিয়ে দিলেও খুব বেশি সমস্যায় পড়বেন না কারণ এখানে যে সময়টা দেবেন ওই সময়টা বিজ্ঞানে দিলে অনেক মার্কস বেশি কমন পাবেন।

ভূগোল থেকে ৫ মার্ক এমনিতেই কমন পাবেন। বাড়তি একটু পরিশ্রম করলে দশে দশও পেয়ে যেতে পারেন।

অার নৈতিকতা, সুশাসন ও মূল্যবোধ বিষয়টা অামার কাছে ছেড়ে দে মা তো কেঁদে বাঁচি অবস্থার মতই মনে হয়। সুশাসন প্রতিষ্ঠা করা যতটা না কঠিন তার চেয়ে বেশি কঠিন মনে হয় এ সম্পর্কিত বিসিএসের প্রশ্নগুলো (তাই এ টপিকের এত ভিতরে না গিয়ে ভাসাভাসা পড়ুন। ৪/৫টা প্রশ্ন এমনিতেই কমন পেয়ে যাবেন। এইখানে বেশি খাটলেও অাপনি ঐ ৪/৫ই কমন পাবেন তাই এ সময়টা ইংরেজি কিংবা বাংলাতে দিন কাজে লাগবে।

পরিশেষে বলতে চাই প্রিলিমিনারি পাস করা খুব সহজও না অাবার খুব কঠিনও না। মেধা, পরিশ্রম অার ধৈর্যের সাথে কৌশলের সংমিশ্রন ঘটাতে পারলে অাল্লাহ অাপনাকে এ প্রতিযোগিতায় উতড়ে দিবেনই ইনশাল্লাহ।সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইলো।


লেখক : দিদার নূর, এএসপি (সুপারিশপ্রাপ্ত, ৩৭তম বিসিএস)
মেধাক্রম : ৮

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।