৩৮তম বিসিএসে চান্স, কাট মার্কস ও অন্যান্য প্রসঙ্গ


Published: 2017-12-30 12:29:12 BdST, Updated: 2018-06-23 21:36:26 BdST

শামীম আনোয়ার : সাবধান! আর এক মুহূর্ত দেরিও নয়, এক্ষুণি পরের ধাপের জন্য পড়া শুরু করুন, অন্যথায় আপনার মহাসর্বনাশ ঘটে যেতে পারে। এমন কথা বলার মতো নির্দয় আর যে-ই হোক, অন্তত আমি নই।

প্রিলির প্রস্তুতি সবার একরকম ছিল না। কেউ বেশি কেউ কম পড়েছেন, কিন্তু মানসিক ধকল কারো ওপর দিয়েই কম যায়নি। তাই পরীক্ষা ভাল-খারাপ যাই হোক, এখন সময় উড়ন্ত গাঙচিলের কিছু নির্ভারতা, একান্ত নিজের জন্য কিছু সময়, বন্ধুরা মিলে কিছু হৈহল্লা-চা সিগারেট- আবার দেইখেন, জন উপদ্রব সৃষ্টিকারী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়েন না, ( পুলিশ কর্মকর্তা হিসেবে) আহা! আই উইশ, আপনাদের সাথে যোগ দিতে পারতাম!! (মনে মনে)

>>> কত হতে পারে #কাট #মার্কস
প্রথাগত কোন ভবিষ্যদ্বাণী নয় (ঠিকই ভাবছেন, সেটি করার জন্য প্রয়োজনীয় যোগ্যতাওতো থাকতে হবে)। নিজের বিসিএস অভিযাত্রার অভিজ্ঞতার সাথে সাম্প্রতিক কয়েকটি বিসিএসের কাটমার্কসের প্রবণতাকে সমন্বয় করে আমি কিছু পর্যবেক্ষণ তুলে ধরছি। না মিললে পরে আবার লাঠিসোটা নিয়ে মারতে- টারতে আইসেন না!

>>> ৯৫ এর নিচে : পরের বিসিএস এবং অন্যান্য চাকুরির জন্য প্রস্তুতি শুরু করুন। বিশেষ করে বেসিক বিল্ডআপে মনযোগী হোন। (আমার টাইমলাইনে এ বিষয়ক লেখা আছে, প্রয়োজন মনে করলে দেখে নিতে পারেন) পরীক্ষার হলে এবং পরীক্ষা শুরুর আগে যে যে ভুলের কারণে এ বিপর্যয়টি ঘটল, তার পুনরাবৃত্তি এই বিভীষিকাময় দিনটিকে বারবার ডেকে আনবে- এ মর্মে মনের সাথে বোঝাপড়া সেরে নিন। গভীর আত্মসমালোচনায় প্রবৃত্ত হোন। ঘুরে দাড়ানোর লক্ষ্যে নিজেকে সংকল্পবদ্ধ করুন।

>>> ৯৫-১১০ : আপনাদের জন্য আমার কাছে এই মুহূর্তে কোন সুসংবাদ নেই। হয়ত খুব বেশি সংখ্যক প্রার্থীকে (২০,০০০ এর অধিক) পাস করালে হয়ত কিছু হলেও হতে পারে, এই ভেবে আশার শুষ্ক সলতের মিটিমিটি প্রদীপ জ্বালিয়ে রাখতে পারেন ।

>>> ১১০-১১৫ : সামান্য রিস্ক থাকলেও আমার ধারণা আপনারা এ যাত্রা শেষমেশ উতরেই যেতে পারেন। রিটেনের প্রস্তুতি শুরুর পাশাপাশি পরের বারের প্রিলি ও অলরেডি এপ্লাই করা অন্যান্য চাকরি পরীক্ষার জন্য ব্যালেন্সড প্রস্তুতি নিন।

>>> ১১৫+ : চা সিগারেটের আড্ডাটা পলাশীর মোড়ে না করে নীলক্ষেত গাউসুল আজম মার্কেটের সামনে করবেন। আসার সময় নীলক্ষেত থেকে রিটেনের একদুইটা বই বগলদাবা করে নিন (টাকা পরিশোধ করতে ভুলবেন না)। আজ না হোক, কাল পরশুর মধ্যে সেটির পাতা উল্টেপাল্টে দেখা শুরু করুন। মোটামুটি নিশ্চিতভাবে অংশগ্রহণ করতে যাওয়া একটি রিটেন পরীক্ষার গোছানো প্রস্তুতির জন্য মনকে তৈরি করুন।

>>> ১২০+ : আফনেরে চা-সিগারেট আমিই খাওয়ামু, মি:/মিস ভবিষ্যত ক্যাডার। এ মুহূর্তের করণীয় সম্পর্কে আপনাকে উপদেশ খয়রাতের দুঃসাহস করব না, নিজেই ভেবে নিন।

ধন্যবাদ। নিরন্তর শুভকামনা...

শামীম আনোয়ার
এএসপি, বাংলাদেশ পুলিশ
৩৪ তম বিসিএস, মেধাক্রম ১১

ঢাকা, ৩১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।