বিসিএস পরীক্ষার হল এবং সামনের কয়েকটি দিন


Published: 2017-12-25 01:48:59 BdST, Updated: 2018-06-23 21:32:38 BdST

সামনেই ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। হাতে আছে কটা দিন। দিন বললে ভুল হবে এখন শুরু হয়েছে ঘন্টার হিসাব। ভালো প্রস্তুতি থাকলেও শেষ মুহূর্তে অনেকেই সবকিছু গুলিয়ে ফেলেন। তাদের জন্য ৩৬তম বিসিএস ক্যাডারে সুপারিশপ্রাপ্ত মাহমুদ হাসান হৃদয়ের কিছু পরামর্শ :

১. প্রিলিমিনারি পরীক্ষার বিষয়ে এক্সট্রা প্রেসার নেওয়ার দরকার নেই, স্বাভাবিক অন্য পরীক্ষার মতো একটা পরীক্ষা হিসেবে নিন।

২. এখন পড়ার চাপ বাড়ানোর দরকার নেই। কারণ, এই দুই-তিন দিন পড়ার চাপ বাড়িয়ে এত বড় সিলেবাসকে খুব বেশি কন্ট্রোল করতে পারবেন না।

৩. এখন খুব বেশি দরকার শারীরিক সুস্থতা আর মানসিক আত্মবিশ্বাস।

৪. পরীক্ষার কেন্দ্রে হাজার ক্যান্ডিডেট দেখে না ঘাবড়িয়ে বরং নিজেকে সুপিরিয়র হিসেবে চিন্তু করুন। আত্মবিশ্বাস রাখা পরীক্ষার হলের পারফর্মেন্সের জন্য খুবই কার্যকরি।
পরীক্ষার হলে নিজেকে "নাম্বার-১" ভাবা আপনাকে অন্য ক্যান্ডিডেটের চেয়ে এগিয়ে রাখবে।

৫. উত্তরপত্রে বৃত্ত ভরাট করার ক্ষেত্রে যেগুলো আপনি ১০০% শিউর, সেগুলো প্রথমে দাগিয়ে ফেলুন। তারপর ৭০-৮০% শিউর উত্তরগুলো ভরাট করে ফেলুন। এখন হিসাব করে যদি দেখেন ভাল মার্ক আসছে, সেক্ষেত্রে রিস্ক নেওয়ার আর দরকার নেই।

৬. কিন্তু ভাল মার্ক না আসলে, সেক্ষেত্রে ৫০% শিউর প্রশ্নোত্তরগুলোও উত্তর করতে হতে পারেন। রিস্ক নিতে হতে পারে। আর এই বিষয়টা প্রশ্ন সহজ /কঠিন হওয়ার সঙ্গেও সম্পর্কিত।

৭. গণিত পার্টটা সবচেয়ে পরে উত্তর করার চেষ্টা করবেন। একটা অংকে প্যাচ লেগে গেলে পুরো পরীক্ষা গোলমাল হওয়ার সম্ভাবনা থাকে।

৮. ওএমআর শিটে প্রশ্ন নাম্বার দেখে ক/খ/গ/ঘ ভরাট করবেন। একটা প্রশ্নের উত্তর যেন অন্যটায় ভরাট না হয়।

৯. এখন খুব বেশি পড়ার চাপ নেওয়ার দরকার নেই। এই ২/৩ দিনে খুব বেশি পড়া আগাতে পারবেন না। শরীর সুস্থ রাখুন,মাথা ঠাণ্ডা রাখুন।

১০. ৩৫তম বিসিএস থেকে প্রশ্নের যে ধারা দেখা যাচ্ছে, একজন পরীক্ষার্থী নিজের বেসিক দিয়ে, পরীক্ষার হলে মাথা ঠাণ্ডা রেখে আত্মবিশ্বাসের সাথে পরীক্ষা দিয়ে প্রিলিমিনারী পাস করে যেতে পারেন।

১১. আর একটা বিষয়, ওএমআর শিটে সবচেয়ে সেনসিটিভ পার্ট হচ্ছে, রোল নাম্বার লেখা ও রোল নাম্বারের জন্য বৃত্ত সাবধানে পূরণ করা। এখানে কোন প্রকার কাটাকাটি করা যাবে না। খুব ধীরেসুস্থে এই অংশটা পূরন করবেন।

স্রষ্টাকে স্মরণে রাখুন, তিনিই সবকিছুর নিয়ন্ত্রণকর্তা।
শুভ কামনা রইলো।

লেখক : মাহমুদ হাসান হৃদয়
সহকারী পরিচালক, বাংলাদেশ ব্যাংক
(৩৬ তম বিসিএস-প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত)

ঢাকা, ২৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।