র‍্যাংকিংয়ে ৮ ওঠার হাতছানি বাংলাদেশের


Published: 2017-09-28 12:18:53 BdST, Updated: 2017-11-18 12:30:29 BdST

 

স্পোর্টস লাইভ: ১০ম দেশ হিসেবে টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবে নাম লেখায় বাংলাদেশ। সীমিত ওভারের ক্রিকেটের সঙ্গে পাল্লা দিয়ে টেস্টেও দারুণ করছে বাংলাদেশ দল। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দলগুলোর সঙ্গে সিরিজ ড্র করেছে টাইগাররা। 

মাঝে জিম্বাবুয়ে স্বেচ্ছায় টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এক ধাপ উপরে উঠে আসে বাংলাদেশ। এরপর থেকে ৯ নম্বর অবস্থানেই আছে বাংলাদেশ। তবে দীর্ঘদিনের এ অবস্থান পেছনে ফেলার দারুণ সুযোগ রয়েছে টাইগারদের সামনে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হার এড়াতে পাড়লেই প্রথমবারের মতো ৮ নম্বরে উঠে আসবে বাংলাদেশ। 

৯ নম্বরে থাকা বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৭৪। আর ১ রেটিং পয়েন্ট বেশি নিয়ে টাইগারদের ঠিক উপরে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ (৭৫)। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগাররা যদি ২টি টেস্ট ড্র করতে পারে অথবা ১-১ এ সিরিজ ড্র করতে পারে তাহলে যোগ হবে ৪ রেটিং পয়েন্ট। সেক্ষেত্রে ৭৮ রেটিং পয়েন্ট নিয়ে ৮ নম্বরে অবস্থানে উঠে আসবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ৪ পয়েন্ট কাটা গেলেও থাকবে ২ নম্বর অবস্থানেই। বর্তমানে প্রোটিয়াদের রেটিং পয়েন্ট ১১০। 

তবে যদি বাংলাদেশ সিরিজে জিতে যায় তাহলে বড় পরিবর্তন হবে র‍্যাঙ্কিংয়ে। বাংলাদেশ ৮ নম্বরে ওঠার সঙ্গে সঙ্গে দ্বিতীয় অবস্থান থেকে এক ধাপ নেমে ৩ নম্বরে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। টাইগাররা ১-০ তে টেস্ট সিরিজ জিতলে এক ধাপই উপরে উঠবে বাংলাদেশ তবে পয়েন্ট বাড়বে ৯টি। আর ২-০ তে জিতলে বাংলাদেশ পাবে ১১ পয়েন্ট। 

আর যদি বাংলাদেশ ১টি টেস্ট হারে ও ১টি টেস্ট ড্র করে সেক্ষেত্রে র‍্যাঙ্কিংয়ে এমনকি পয়েন্টেও কোন পরিবর্তন হবেনা বাংলাদেশের। তবে ১ রেটিং পয়েন্ট হারাবে প্রোটিয়ারা। তবে ২টি টেস্টে হারলে ২টি পয়েন্ট হারাবে বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকার বাড়বে ১ পয়েন্ট। 

বৃহস্পতিবার পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। একই দিনে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে শ্রীলঙ্কা। বাংলাদেশের মতো শ্রীলঙ্কারও র‍্যাঙ্কিংয়ে উন্নতি করার সুযোগ রয়েছে। ৯৩ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে আছে পাকিস্তান। আর ৯০ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে শ্রীলঙ্কা। সিরিজে জিততে পারলেই ৬ নম্বরে উঠে আসবে লঙ্কানরা।

 

ঢাকা, ২৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।