শ্রীলংকার মাটিতে টি-২০ সিরিজ জিতলো নিউজিল্যান্ড


Published: 2019-09-05 15:48:36 BdST, Updated: 2019-09-19 15:18:15 BdST

স্পোর্টস লাইভ : দশ বছর পর শ্রীলংকার মাটিতে টি-২০ সিরিজ জিতলো নিউজিল্যান্ড। গতরাতে চলমান টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে লংকানদের ৪ উইকেটে হারায় কিউইরা। ফলে এক ম্যাচ বাকী রেখেই শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে ফেলে নিউজিল্যান্ড।

২০০৯ সালে সর্বশেষ শ্রীলংকার মাটিতে দুই ম্যাচের সিরিজ জিতেছিলো কিউইরা। এরপর ২০১২ ও ২০১৩ সালে শ্রীলংকা সফরে টি-২০ সিরিজ খেলে নিউজিল্যান্ড। ২০১২ সালে এক ম্যাচের সিরিজ পরিত্যক্ত হয়। ২০১৩ সালে এক ম্যাচের সিরিজ হারে নিউজিল্যান্ড।

পাল্লেকেলেতে প্রথম টি-২০র মত এ ম্যাচেও টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় শ্রীলংকা। এবার ৫ ওভারে দলকে ৩৪ রানের সংগ্রহ এনে দেন শ্রীলংকার দুই ওপেনার কুশল মেন্ডিস ও কুশল পেরেরা। মেন্ডিসের আউটে প্রথম উইকেট হারায় লংকানরা। ২টি করে চার-ছক্কায় ২৪ বলে ২৬ রান করেন মেন্ডিস। প্রথম ম্যাচে ৫৩ বলে ৭৯ রান করেছিলেন তিনি।
মেন্ডিসের বিদায়ের কিছুক্ষণ বাদে আউট হন পেরেরা। আগের ম্যাচের মত এবারও ১১ রান করে আউট হন তিনি। এবার অবশ্য নিউজিল্যান্ড স্পিনার ইশ সোধির বলে আউট হন পেরেরা।

৪০ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরে শ্রীলংকাকে শতরানে পৌঁছে দেন আবিস্কা ফার্নান্দো ও নিরোশান ডিকবেলা। দু’জনই ছোট ছোট ইনিংস খেলে আউট হন। ফার্নান্দো ২৫ বলে ৩৭ ও ডিকবেলা ৩০ বলে ৩৯ রান করেন। তৃতীয় উইকেটে ৪৪ বলে ৬৮ রান যোগ করেন ফার্নান্দো-ডিকবেলা।

দলীয় ১২২ রানের মধ্যে তাদের বিদায়ের পরও শ্রীলংকা ২০ ওভারে ৯ উইকেটে ১৬১ রানের লড়াকু পুঁজি পায় পরের দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায়। শেহান জয়সুরিয়া ১৩ বলে ২০, ওয়ানিন্দু ডি সিলভা ৭ বলে ১১ ও ইসুরু উদানা ৮ বলে ১৩ রান করেন। নিউজিল্যান্ডের সেথ রেন্স ৩টি ও অধিনায়ক টিম সাউদি-স্কট কুগেলিজন ২টি করে উইকেট নেন।

জবাবে প্রথম ম্যাচের ন্যায় শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ো নিউজিল্যান্ড। ৩৮ রানে ৩ উইকেট হারায় তারা। প্রথম ম্যাচে ৩৯ রানে ৩ উইকেট হারিয়েছিলো কিউইরা। এরপর হাল ধরে দলকে খেলায় ফেরান কলিন ডি গ্র্যান্ডহোম ও রস টেইলর। দ্বিতীয় ম্যাচে দলের বাইরে ছিলেন টেইলর।

এবার ডি গ্র্যান্ডহোমের সাথে চতুর্থ উইকেটে ৮৮ বলে ১০৯ রানের দুর্দান্ত গড়েন টম ব্রুস। ফলে দারুনভাবে ম্যাচ জয়ের লড়াইয়ে ফিরে নিউজিল্যান্ড। ১৯তম ওভারের দ্বিতীয় বলে গ্র্যান্ডহোমকে আউট করে এই জুটি ভাঙ্গেন শ্রীলংকার বাঁ-হাতি পেসার ইসুরু উদানা। ২টি চার ও ৩টি ছক্কায় ৪৬ বলে ৫৯ রান করেন গ্র্যান্ডহোম।

গ্র্যান্ডহোম আউট হলেও শেষ ওভারে জয়ের জন্য ৭ রান দরকার ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু ঐ ওভারের প্রথম দু’বলে ৫৩ রান করা ব্রুস রান আউট ও দ্বিতীয় বলে শুন্য রানে ফিরেন ড্যারিল মিচেল। তাই শেষ ওভারে জমে উঠে ম্যাচ।

কিন্তু ঐ ওভারের তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে ছক্কা ও চার মেরে ২ বল বাকী রেখেই নিউজিল্যান্ডকে দুর্দান্ত জয় এনে দেন বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার মিচেল স্যান্টনার। ২ বলে ১০ রান করে অপরাজিত থাকেন স্যান্টনার। ব্রুসের ৪৬ বলের ইনিংসে ৩টি চার ছিলো। শ্রীলংকার আকিলা ধনঞ্জয়া ৩৬ রানে ৩ উইকেট নেন। ১৮ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক সাউদি।

সিরিজের প্রথম ম্যাচ ৫ উইকেটে জিতেছিলো নিউজিল্যান্ড। একই ভেন্যুতে আগামী ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০।


ঢাকা, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।