‘টুইন’ সেঞ্চুরি রেকর্ডের পাতায় স্মিথ


Published: 2019-08-05 20:02:30 BdST, Updated: 2019-08-18 15:40:46 BdST

লাইভ প্রতিবেদক : বল-টেম্পারিং এর নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফিরে দুই ইনিংসেই সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ইংল্যান্ডের বিপক্ষে চলমান অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১৪৪ ও ১৪২ রানের দু’টি ঝকমকে ইনিংস খেলেন তিনি। যার মাধ্যমে রেকর্ড পাতার বহুস্থানে নাম উঠলো স্মিথের।

অ্যাশেজের এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা অস্টম ব্যাটসম্যান হলেন স্মিথ। তবে অস্ট্রেলিয়ার পক্ষে পঞ্চম। অস্ট্রেলিয়ার অন্য চারজন হলেন- ওয়ারেন বার্ডসলি, অর্থার মরিস, স্টিভ ওয়াহ ও ম্যাথু হেইডেন। ইংল্যান্ডের পক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন হারবার্ট সাটলিফে, ওয়ালি হ্যামন্ড ও ডেনিস কম্পটন।

১৭ বছর পর অ্যাশেজ টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি ঘটিয়েছেন স্মিথ। সর্বশেষ ২০০২ সালে ব্রিসবেনে ১৯৭ ও ১০৩ রানের ইনিংস খেলেন তারই স্বদেশী হেইডেন। ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অ্যাশেজের দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন স্মিথ। এরআগে ওভালে ইংল্যান্ডের ওয়ারেন বার্ডসলি ও ওল্ড ট্রাফোর্ডে ওয়াহ দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন। বার্মিংহামে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন স্মিথ। ২০০৪ সালে এই ভেন্যুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক।

অ্যাশেজের সর্বশেষ দশ ইনিংসে সবচেয়ে বেশি রানের দিক দিয়ে স্যার ডন ব্র্যাডম্যানের পরই আছেন স্মিথ। ১৯৩৭ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ১০ ইনিংসে ৭ সেঞ্চুরিতে ১২৩৬ রান করেছিলেন ব্র্যাডম্যান। আর বর্তমান যুগে ৬ সেঞ্চুরিতে ১১১৬ রান স্মিথের।

চলমান টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে অ্যাশেজে সর্বমোট ১০টি সেঞ্চুরির মালিক এখন স্মিথ। এরমধ্যে ৫টি অস্ট্রেলিয়ায়, বাকী ৫টি সেঞ্চুরি ইংল্যান্ডের মাটিতে। ফলে অ্যাশেজের সর্বোচ্চ সেঞ্চুরিতে স্বদেশী সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহকে স্পর্শ করলেন স্মিথ। ওয়াহ’র ১০টি সেঞ্চুরি রয়েছে। তার চাইতে বেশি সেঞ্চুরি রয়েছে ব্র্যাডম্যান ও জ্যাক হবসের। ব্র্যাডম্যান ১৯টি ও হবস ১২টি সেঞ্চুরি করেছেন।

১৯৪৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজের প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার কীর্তি গড়লেন স্মিথ। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। এর আগে ১৯৩৯ সালে লর্ডসে জর্জ হেডলি ও ১৯৪৭ সালে এ্যালান মেলভিলি এমন কীর্তি গড়েছিলেন।

অ্যাশেজের প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে টেস্ট ক্যারিয়ারে ২৫তম সেঞ্চুরির স্বাদ নিলেন স্মিথ। যার মাধ্যমে দ্রুত ২৫ সেঞ্চুরিতে ভারতের সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলিকে পেছনে ফেললেন স্মিথ। ১১৯তম ইনিংসে ২৫তম সেঞ্চুরি করেন তিনি। গাভাস্কার ১৩৮, টেন্ডুলকার ১৩০ ও কোহলি ১২৭ ইনিংসে ২৫তম সেঞ্চুরি করেছিলেন। ২৫তম সেঞ্চুরিতে সবচেয়ে কম ইনিংস খেলেছিলেন ব্র্যাডম্যান। তার লেগেছিলো ৬৮তম ইনিংস।

বার্মিংহাম টেস্টের দুই ইনিংসে ১৪৪ ও ১৪২ রান করেন স্মিথ। বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরিতে ১৪০এর বেশি রান করেছেন স্মিথ। তার আগে অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার, জিম্বাবুয়ের এন্ডি ফ্লাওয়ার ও শ্রীলংকার তিলকরতেœ দিলশান এই কীর্তি গড়েছিলেন।

ঢাকা, ০৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।