ঢাবিতে কবি-কথাসাহিত্যিক ক্রিকেট ম্যাচে জয়ী ‘খোয়াবনামা’


Published: 2019-06-24 13:36:01 BdST, Updated: 2019-07-24 00:28:02 BdST

স্পোর্টস লাইভ: বিশ্বজুড়ে চলছে বিশ্বকাপ ক্রিকেট উন্মাদনা। এ উন্মাদনায় আমোদিত হয়েছেন দেশের সমসাময়িক কবি ও কথাসাহিত্যিকেরাও। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের মাঠে সমসাময়িক কবি ও কথাসাহিত্যিকদের মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েচে। প্রীতি ক্রিকেট ম্যাচের উদ্বোধন করেন কবি কামাল চৌধুরী।

জানা গেছে, অত্যন্ত আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত এ খেলার এক দলে ছিলেন কবিরা, অন্যদলে কথাসাহিত্যিকরা। কবিদের দলটি ‘গীতাঞ্জলি’ আর কথাসাহিত্যিকদের দলটি ‘খোয়াবনামা’ নামে প্রতিদ্বন্দ্বিতা করেন। ম্যাচে বিজয়ী হয় কথাসাহিত্যিকদের দল ‘খোয়াবনামা’। গীতাঞ্জলি দলের অধিনায়ক ছিলেন কবি মোহাম্মদ সাদিক। খোয়াবনামা স্কোয়াডের অধিনায়ক ছিলেন ইমদাদুল হক মিলন।

দল দুটি নিজেদের জার্সি পরে খেলায় অংশ নেয়। তাদের খেলা উপভোগ করতে হাজির হয়েছিলেন হাজার হাজার ক্রিকেট প্রেমিক।

খেলা শেষে ঐতিহ্য প্রকাশনীর পক্ষ থেকে ম্যান অব দ্য ম্যাচ, সেরা ব্যাটসম্যান, সেরা বোলার ও সেরা ফিল্ডারকে যথাক্রমে একসেট করে বিভূতিভূষণ রচনাবলি (১০ খণ্ড), জীবনানন্দ রচনাবলি (৬ খণ্ড) ও শরৎ রচনাবলি (৫ খণ্ড) পুরস্কার দেয়া হয়। পুরস্কার বিতরণ করেন বাংলা একাডেমির মহাপরিচাল কবি হাবিবুল্লাহ সিরাজী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেশ কয়েকজন প্রথিতযশা কবি এবং কথা সাহিত্যিক মোহিত কামাল, অনিকেত শামীম, রহমান হেনরী, আনন্দ মজুমদার, মাসুদ কামাল, মোসাব্বির আহে আলী, নাঈম ফিরোজ, গিরিশ গৈরিক, বাসার তাসাউফ, সাকিব জামাল, দীপংকর মারডুক, অদিতি প্রমূখ। বৃষ্টিস্নাত সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের মাঠে অনুষ্ঠিত এ ম্যাচ যেন কবি, লেখক ও শিল্পসংস্কৃতিমনা মানুষের মিলনমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানের উদ্বোধক কবি কামাল চৌধুরী বলেন, কবি-সাহিত্যিকদের মিলনমেলা সত্যিই আনন্দদায়ক। এই ধরনের আরও প্রীতিসূচক সম্মিলন হওয়া দরকার। এতে পারস্পরিক ভালোবাসা গড়ে উঠবে। অনেকের সঙ্গে দেখা-সাক্ষাৎ হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, এরকম আরও প্রীতি ম্যাচের আয়োজন করা হবে। কারণ এধরনের কর্মকান্ড বাঙালি সংস্কৃতির বৈশ্বিকরূপ বাড়িয়ে দিবে। বাংলাদেশ ক্রিকেট দলের জন্য শুভ কামনা করে এবং আনন্দ-উল্লাসে সন্ধ্যাবেলায় শেষ হয় এই মিলনমেলা ।


ঢাকা, ২৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।