টেস্ট থেকে উঠে যাচ্ছে টস!


Published: 2018-05-17 19:08:10 BdST, Updated: 2018-05-24 08:30:55 BdST

স্পোর্টস লাইভ: টেস্ট ম্যাচ থেকে উঠে যেতে পারে টস প্রক্রিয়া। এমন কিছু হতে পারে আগামী বছর শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে। স্বাগতিক দলকে পিচের সুবিধা না দিতেই এমন সিদ্ধান্ত আসতে পারে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) কাছ থেকে। আইসিসি ক্রিকেট কমিটি মে মাসের শেষ দিকে ভারতের মুম্বইতে এক সভায় বসবে।

তার আগে কমিটির ব্রিফিং নোটে দেখা যাচ্ছে, টেস্ট ম্যাচের পিচ তৈরিতে স্বাগতিক দলের নাক গলানো এখন একটি মারাত্মক সমস্যা। কমিটির একাধিক সদস্য বিশ্বাস করেন সফরকারী দলকে স্বয়ংক্রিয়ভাবেই টস দেয়া উচিত। ১৮৭৭তে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে ইতিহাসের প্রথম টেস্ট শুরু হয়েছিল কয়েন টস দিয়ে।

তখন থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে কে আগে ব্যাট বা বল করবে এই সিদ্ধান্ত নির্ধারিত হয়ে আসছে টস দিয়ে। স্বাগতিক অধিনায়ক কয়েন টস করেন, এবং সফরকারী হেড বা টেইল বলে সিদ্ধান্ত দেন। টস বাতিলের সিদ্ধান্ত কার্যকর হলে সফরকারী অধিনায়ক ব্যাট বা বল করার সিদ্ধান্ত নিতে পারবেন। বর্তমানে স্বাগতিক বোর্ডগুলো কন্ডিশন ও নিজ দলের শক্তিমত্তা অনুযায়ী পিচ বানায়। এতে করে টসের গুরুত্ব এখন অনেক বেশি।

'টস জয়, ম্যাচ জয়' এমন একটা কথা প্রচলিত হয়েও গেছে। তাই এটি বাদ দেয়ার জন্য আলোচনার উদ্দেশ্যে আইসিসি'র ক্রিকেট কমিটি নিজেদের প্রস্তুত করছে। ২০১৬ থেকে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে টসে সন্তুষ্ট না হলে সফরকারী অধিনায়ক বল করার সিদ্ধান্ত নিতে পারেন।

 

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।