আইসিসির চেয়ারম্যান হলেন শশাঙ্ক


Published: 2018-05-16 15:44:37 BdST, Updated: 2018-09-25 13:56:57 BdST

স্পোর্টস লাইভ: আগামী দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) চেয়াম্যান মনোনিত হয়েছেন শশাঙ্ক মনোহার। গত ২০১৬তেও দুই বছরের জন্য আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছিলেন তিনি।

জুন মাসে আইসিসির বার্ষিক সম্মেলনে আইসিসির চেয়ারম্যান নির্বাচন হওয়ার কথা থাকলেও মনোহর ছাড়া অন্য কোন প্রতিদ্বন্ধী না থাকায় ভোটাভুটির ঝামেলায় যেতে হয়নি আইসিসিকে। আগেভাগেই চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়েছে মনোহরকে। ফলে ২০২০ পর্যন্ত তিনিই থাকবেন এ আসনে।

২০১৬তে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির পদ ছেড়ে আইসিসির চেয়ারম্যান হয়েছিলেন শশাঙ্ক মনোহর। ছয় মাস পরেই অবশ্য তিনি ব্যক্তিগত কারণে আসনটি ছেড়ে দিতে চেয়েছিলেন। কিন্তু আইসিসির অন্য সদস্যদের অনুরোধে শেষ পর্যন্ত তেমনটা করেননি।

এরপর আরো একবার দায়িত্ব থেকে অব্যাহতি নেয়ার কথা জানালেও শেষ পর্যন্ত থেকেই গেলেন আইসিসির চেয়ারম্যান পদে। মনোহরের এই মেয়াদে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিতে এসেছে বেশ কিছু বড় পরিবর্তন।

আইসিসির সংবিধান ও গঠন-কাঠামো ঢেলে সাজানো হয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে আর্থিক সুযোগ সুবিধার নতুন কাঠামো তৈরি হয়েছে। মেয়েদের ক্রিকেটকে আরো জনপ্রিয় করে তোলার লক্ষ্যে একজন নারী পরিচালকের পদও তৈরি হয়েছে আইসিসিতে। এ বছরের শুরুতে আইসিসির প্রথম স্বাধীন নারী ডিরেক্টর হিসেবে নিয়োগ দেয়া হয় ইন্দ্র নুয়িকে।

 


ঢাকা, ১৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।