ইউনিবেটর’র সম্ভাবনার নতুন দ্বার বিষয়ক ওয়েবিনার


Published: 2021-02-26 20:18:11 BdST, Updated: 2021-04-12 04:22:10 BdST

লাইভ প্রতিবেদক: ‘প্রজেক্ট ইউনিবেটর সম্ভাবনার এক নতুন দ্বার’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারটি সমন্বয় করে ইসলামী বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিক্যাল কলেজ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি।

এতে আলোচক হিসেবে ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ইমরান হোসাইন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তাসনিম বিনতে শওকত।

ওয়েবিনারে আরো বক্তব্য রাখেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রওশন ইয়েজদানি, রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের লেকচারার জ্যোতির্ময় বর্মণ, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এর লেকচারার মো. সাব্বির ইজাজ, ইভ্যালি এর পরিচালক (হিউম্যান রিসোর্স) সাবরিনা নাসরিন।

এছাড়া চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মশিউল হক, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর সহ-সাধারণ সম্পাক (অ্যাকায়াডেমিক এবং আন্তর্জাতিক) ইঞ্জিনিয়ার রওনক আহসান। ওয়েবিনারটির সঞ্চালনা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এম্বাসেডর মারিয়া তানজিম।

উল্লেখ্য, শিক্ষাজীবন, শিক্ষকতা কিংবা গবেষণার অংশ হিসেবে প্রায় সকলকেই নিজের কমপক্ষে একটি একাডেমিক থিসিস বা প্রজেক্ট করতে হয়। বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক এ সকল উদ্ভাবনী এবং সৃজনশীল চিন্তার সুফল কেবল রিপোর্ট এবং সার্টিফিকেটেই সীমাবদ্ধ থেকে যায়।

এগুলোকে পন্য কিংবা সেবায় রুপান্তর করে জনসাধারণের জন্য সহজলভ্য করার মাধ্যমে মার্কেটে নতুন বিজনেস ভেঞ্চার প্রবর্তন এবং জ্ঞান-ভিত্তিক সমাজ গড়ে তোলার প্রত্যয়ে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড বিজনেস ইনকিউবেশন সেন্টার, চুয়েট প্রকল্প এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ঢাকা সেন্টারের যৌথ উদ্যোগে শুরু হয়েছে "ইউনিবেটর (Unibator)’ প্রোগ্রাম।

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।