বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি


Published: 2020-04-08 13:43:07 BdST, Updated: 2020-05-25 22:31:54 BdST

লাইভ ডেস্কঃ বিশ্বব্যাপী মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। এমন পরিস্থিতিতে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) হুমকি দিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট রেগে গিয়ে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে আড়াল করার চেষ্টা করছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সত্যিই ভুল করেছে। তাদের বিশাল বরাদ্দ যুক্তরাষ্ট্র থেকে এলেও কোনো এক কারণে তারা খুব চীনকেন্দ্রিক। বিষয়টি আমরা খুব ভালো করে খতিয়ে দেখবো। চীনের জন্য সীমান্ত খোলা রাখার যে পরামর্শ তারা আগে দিয়েছিল, সৌভাগ্যবশত আমরা সেটি প্রত্যাখ্যান করেছি। তারা কেন আমাদের এমন ভুল পরামর্শ দিলো? মঙ্গলবার (০৭ এপ্রিল) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনেও এ সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ করেন ট্রাম্প।

তিনি বলেন, তারা ভুল করেছে। তারা সত্যিই ভুল করেছে। ডব্লিউএইচওর আর্থিক বরাদ্দ আমরা স্থগিত করতে যাচ্ছি। খুব শক্তিশালীভাবেই আমরা সেটি স্থগিত করতে যাচ্ছি এবং দেখছি কী হয়।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির মধ্যেই চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব চলছে। মৃত্যু ও আক্রান্তের সংখ্যার দিক দিয়ে চীনকে বহু আগেই ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। আর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক টানাপড়েন চলছেই।

এর আগে ট্রাম্প একাধিকবার অভিযোগ করেছেন যে, করোনার প্রকোপ সংক্রান্ত তথ্য গোপন করছে চীন। ট্রাম্পের ভাষায় করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তা ঠিক নয়। আসল তথ্য চেপে পুরো বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা।

ট্রাম্প অভিযোগ করে বলেন, নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা কম করে দেখানোর চেষ্টা করছে চীন। সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটাও সত্যি নয়। চীনের সঙ্গে মিলে গেছে ডব্লিউএইচও-ও। চীনের অনৈতিক কাজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মদদ আছে বলেও মনে করছেন তিনি।

তবে ট্রাম্পের বক্তব্য নিয়ে কোনো মন্তব্য করেনি ডব্লিউএইচও। এর আগেও ডব্লিওএইচওর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অভিযোগ করে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে চীনের ভুল তথ্যের ওপর নির্ভর করছে তারা।

ঢাকা, ০৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।