শ্রেষ্ঠত্ব ধরে রাখতে ছুটাছুটি করছে কিশোর ফুটবলাররা


Published: 2019-08-13 16:38:55 BdST, Updated: 2019-12-12 19:54:31 BdST

স্পোর্টস লাইভ: নিজেদের বিজয় ধরে রাখতে মরিয়া কিশোররা। তারা এখন নানাভাবে নিজেদের অস্থিত্ব টিকিয়ে রাখতে এখন ময়দানে সক্রিয় রয়েছে। দক্ষিণ এশিয়ার কিশোরদের ফুটবলের ৫ আসরের মধ্যে দুইবার চ্যাম্পিয়ন বাংলাদেশ। এবার সেই শ্রেষ্ঠত্ব ধরে রাখার ময়দান ভারতে।

আগামী ২১ থেকে ৩১ আগস্ট কলকাতার পাশ্ববর্তী শহর কল্যাণিতে বসবে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের আসর। বাংলাদেশের প্রথম ম্যাচ ২৩ আগস্ট। প্রতিপক্ষ ভুটান।

এ বছরের গোড়ার দিকে রাজধানীর বাড্ডার বেরাইদে ফর্টিজ গ্রুপের মাঠে যে একাডেমি চালু করেছে বাফুফে, সেখান থেকেই তৈরি করা হচ্ছে সাফের দল। এই প্রথম বয়সভিত্তিক এই টুর্নামেন্টে নিজস্ব খেলোয়াড় নিয়ে দল গড়ে অংশ নেবে বাফুফে।

জানাগেছে পাঁচ মাস আগে বাফুফে প্রতিভা অন্বেষণের মাধ্যমে খেলোয়াড় বাছাই করে একাডেমিতে নেয়। এখন অনূর্ধ্ব-১৫ দলের ২৭ জন খেলোয়াড় আছেন একাডেমিতে।

সেখান থেকে ২৩ ফুটবলার নিয়ে ভারত যাবেন ইংলিশ কোচ রবার্ট মার্টিন। তার সঙ্গে দুই স্থানীয় কোচ মাহবুব আলম পলো এবং জাহান-ই আলম নূরী। আগামী ২/১ দিনের মধ্যেই ২৩ সদস্যের দল ঘোষণা করবেন রবার্ট মার্টিন।

আগে কখনো বাংলাদেশ এতটা প্রস্তুতি নিয়ে দক্ষিণ এশিয়ার কিশোরদের টুর্নামেন্টে অংশ নেয়নি। টুর্নামেন্টের মাস চারেক আগে ট্রায়ালের মাধ্যমে খেলোয়াড় বাছাই করে স্থানীয় কোচদের অধীনে কোচিং করিয়ে পাঠিয়ে দেয়া হতো।

আর এবার পুরো ৫ মাসের মতো নিরবিচ্ছিন্ন প্রস্তুতি নিয়ে যাচ্ছে কিশোররা। গতবারের রানার্সআপ পাকিস্তান এবার খেলছে না এই টুর্নামেন্টে।

৫ দেশ অংশ নিচ্ছে বলে বদলে গেছে ফরমেশন। এবার দলগুলো খেলবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। শীর্ষ দুই দল খেলবে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে।

বাংলাদেশের ম্যাচগুলো
২৩ আগস্ট : বাংলাদেশ-ভুটান
২৫ আগস্ট : বাংলাদেশ-শ্রীলংকা
২৭ আগস্ট : বাংলাদেশ-নেপাল
২৯ আগস্ট : বাংলাদেশ-ভারত

ঢাকা, ১৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এবিএম

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।