শিক্ষা সেবা সহজ করতে পদ্ধতিগত পরিবর্তণ


Published: 2019-06-24 19:05:43 BdST, Updated: 2019-10-15 22:42:55 BdST

লাইভ প্রতিবেদকঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন শিক্ষার মান উন্নয়ন এবং শিক্ষা ব্যবস্থারর উন্নয়নে পদ্ধতিগত পরিবর্তণ করা হবে। তিনি বলেন পদ্ধতি চীরস্থায়ী কোন বিষয় নয়। শিক্ষার মান উন্নয়নে পদ্ধতিগত পরিবর্তন দরকার। তিনি বলেন যে পদ্ধতিতে সেবা প্রদান সহজ হবে সে পদ্ধতি প্রবর্তণ করতে হবে। তিনি শিক্ষা ভবনের সকল কর্ম কিভাবে সহজে ডেলিভারি দেয়া যায় তার নতুন সিস্টেম খুজে বের করার তাগিদ দেন।

তিনি আজ সকালে শিক্ষা ভবনের সম্মেলন কক্ষে শিক্ষা সেবা সপ্তাহ ২০১৯ এর উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মন্ত্রী বলেন আমরা শুধুমাত্র আর্থিক অনিয়মকে দুর্নীতি মনে করি। নিজের কাজ ঠিকভাবে ও যথা সময় না করাও দুর্নীতি। কাজটি নিজের হলে যে রকম ডেলিভারি আশা করতেন ঠিক সে ভাবে সকল কাজ ডেলিভারী দিতে তিনি কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এর সভাপতিত্বে এই সময় বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুন্সী শাহাবুদ্দীন আহমেদ।

উপমন্ত্রী বলেন অধিদপ্তর গতিশীল না হলে মন্ত্রনালয়ের অর্জন ব্যাহত হবে। কর্মপদ্ধতির পরিবর্তন আনা জরূরী। কর্মপদ্ধতি স্থায়ী কোন বিষয় নয়। কাজের গতিশীলতার কারনে তা পরিবর্তন করতে হবে। সব কাজের জন্য অধিদপ্তরে আসতে হয় তা পরিবর্তন করতে হবে।

সোহরাব হোসাইন বলেন সেবা সপ্তাহে যে সেবা আপনারা প্রদান করবেন তা সারা বছর ও সঠিকভাবে প্রদান করতে হবে। সেবা সমুহ সঠিক সময়ে দিতে হবে। মানসিকতার পরিবর্তন করতে হবে। কোন চিঠি প্রাপ্তির পর কত দিন পর তার ব্যাবস্থা নেয়া হচ্ছে তা খতিয়ে দেখতে হবে। কোন নথি নিজের টেবিলে অনিষ্পন্ন রেখে বাসায় যাওয়া যাবে না

মুন্সি শাহাবুদ্দীন বলেন শিক্ষার উদ্দেশ্য ৩টি এক, শিক্ষার্থীদের জীবনে স্বপ্ন দেখতে শিখাতে হবে, দুই, স্বপ্ন বাস্তবায়নে কঠোর পরিশ্রম করার মানসিকতা তৈরি করতে হবে,তিন, সৎ জীবন যাপনে উদ্বুদ্ধ করতে হবে।

শিক্ষা সেবা সপ্তাহ ২৪ জুন ২০১৯ থেকে শুরু হয়ে ৩০ জুন ২০১৯ পর্যন্ত চলবে। উদ্বোধনের আগে মন্ত্রীর নেতৃত্বে একটি মনোজ্ঞ র‌্যালী শিক্ষা ভবন প্রদক্ষিন করে।বিদ্যালয়ে বিভিন্ন সময়ে ফাউন্ডেশন কোর্স সম্পন্নকারী শিক্ষকগণ অংশগ্রহণকরেন।

ঢাকা, ২৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।