স্কুলে ভর্তি না করায় শিশুর আত্মহত্যা যে ভাবে


Published: 2019-02-12 20:07:55 BdST, Updated: 2019-08-20 07:35:38 BdST

                                                ফাইল ফুটেজ

লাইভ প্রতিবেদকঃ এবার স্কুলে ভর্তি করে না দেওয়ায় (১১) বছরের এক শিশু গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। তার নাম রিমা আক্তার। তার পারিবারিক সূত্রে এ তথ্য জানাগেছে। রাজধানীর সবুজবাগে এই ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) দুপুরের দিকে গলায় ফাঁস দেয় ওই শিশু। পরে প্রতিবেশীরা রিমাকে অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত শিশু ফরিদপুরের সালতা উপজেলার শিহিপুর গ্রামের দিনমঞ্জুর আওলাদ হোসেনের ৪ সন্তান। বড় দুই বোনের সঙ্গে সবুজবাগ মাদারটেক সরকারপাড়া এলাকায় টিনসেট বাড়িতে থাকতো শিশুটি। রিমার বড় বোন সোমা বলেন, “আমরা ও আমার বোন রুমা মালিবাগে একটি গার্মেন্টসে চাকরি করি। ছোট বোন রিমা আমাদের কাছেই থাকতো।

বেশ কয়েক মাস আগে তাকে গ্রাম থেকে আমরা ঢাকায় নিয়ে এসেছি। সে তখন গ্রামের একটা স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়তো। ঢাকায় তাকে স্কুলে ভর্তি করে দেওয়ার কথা ছিলো। জানুয়ারি মাস চলে গেলো, ফেব্রুয়ারি মাস চলে যাচ্ছে, তাকে স্কুলে ভর্তি করিয়ে দেই নাই কেন— এই নিয়ে গতকাল রাতে রিমার সঙ্গে কথা কাটাকাটি হয়।

একপর্যায়ে তাকে আমি বলি আমার ছুটি নেই। ছুটি হলে একদিন তোকে নিয়ে স্থানীয় একটি স্কুলে গিয়ে ভর্তি করিয়ে দেবো। তখন রিমা আমাদের বলে, স্কুলে ভর্তি করার আর সময় নেই। কাল সকালেই তোমরা দেখবা আমি কী করি!

তখন তার এই কথা আমরা বুঝতে পারিনি। আজ অফিস থেকে লাঞ্চের সময় বাসায় এলে জানতে পারি আমাদের ছোট বোন গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। আশপাশের লোকজন তাকে নিয়ে হাসপাতালে যায়। হাসপাতালে এসে বোনের লাশ দেখতে পাই।”

অন্যদিকে রাজধানীর বংশালে হোসনি দালান সিয়াগলি এলাকায় সোহেল (২২) নামে এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। আত্মহত্যার কারণ জানাতে পারেননি প্রতিবেশীরা।

সন্ধ্যার দিকে সোহেলকে উদ্ধার করে চকবাজার থানার এক পুলিশ কনস্টেবল ও প্রতিবেশীরা ঢাকা মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক সোয়া ৬টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

এক প্রতিবেশী সৈয়দ আলী জানান, সিয়াগলিতে একটি বাড়ির নিচতলায় গত দুই মাস আগে তার পরিবারের সঙ্গে ভাড়া থাকতো সোহেল।

ঢাকা মেডিকেল হাসপাতালের পুলিশ বক্সের এএসআই আবদুল খান জানান, মৃতদেহ দুটি ময়না তদন্তের জন্য হাসপাতাল মর্গে রাখা হয়েছে। ময়না তদন্তের পর এব্যাপারে নিশ্চিত হয়ে বলা যাবে।


ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।