কৃষকের ঘরে হাভার্ড শিক্ষক, এবার আইএমএফ প্রধান অর্থনীতিবিদ


Published: 2019-01-11 01:41:38 BdST, Updated: 2019-03-22 00:43:34 BdST

ইন্টারন্যাশনাল লাইভ : বাবা কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। মা গৃহিনী। এমন সংসারে থেকেই সফলতা পেয়েছেন তিনি। হয়েছেন নামকরা হাভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। এখানেই থেমে থাকেননি তিনি। এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন। গীতা গোপীনাথের সফলতার গল্প এটি। কলকাতার ওই মেয়ে উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক প্রফেসর হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে গীতা গত সপ্তাহে দায়িত্ব নেন। এবারই প্রথম কোনো নারী ওই দায়িত্বে নিযুক্ত হলেন। রঘুরাম রাজনের পর তিনিই এই দায়িত্ব নেওয়া প্রথম ভারতীয়। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হলেন ৪৬ বছর বয়সী গীতা। এর আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর রঘুরাম রাজন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেন। গীতার নিয়োগের ফলে আইএমএফ, বিশ্বব্যাংক ও অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

জানা গেছে, গীতা উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। এরপরই শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক প্রফেসর হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

শুধু শিক্ষকতা নয়, জি-২০-র অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে তিনি কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। ২০১৪ সালে বিশ্বের ৪৫ বছরের কম বয়সী ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবে আইএমএফের স্বীকৃতি পান গীতা।

ঢাকা, ১১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।