বসুন্ধরা আবাসিক এলাকার প্লেপেন স্কুলে দুর্নীতি চলছে যেভাবে


Published: 2018-12-06 21:24:14 BdST, Updated: 2018-12-11 02:29:59 BdST

লাইভ প্রতিবেদক: অার্থিক দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ এখন ওপেন-সিক্রেট। অভিযোগ নিয়ে দিশেহারা অসংখ্য অভিভাবক। তারা বলছেন, সন্তান পড়ছে স্কুলে, একারণে আমরা মুখ খুলে কিছু বলতে পারছি না। নিরবে সইতে হচ্ছে নানান যন্ত্রনা ও অনিয়মের বোঝা। এডভান্স বেতন না দিলে জরিমান করা হচ্ছে শিক্ষার্থীদের।

এমন নানান অভিযোগ উঠেছে রাজধানীর বসুন্ধরার আবাসিক এলাকার ইংলিশ মিডিয়াম প্লেপেন স্কুলকে ঘিরে। প্লেপেন স্কুল কর্তৃপক্ষ গত কয়েক বছর ধরেই আর্থিক দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগ করেছেন অভিভাবক মহল।

অভিভাবক মহলের অভিযোগ থেকে জানা গেছে, প্রতি মাসের ১০ তারিখের মধ্যে স্কুলের বেতন দেয়ার নিয়ম রয়েছে। সুংশ্লিষ্টরা জানান, স্কুল কর্তৃপক্ষ নভেম্বরসহ ডিসেম্বরের এডভান্স বেতন ১৫ নভেম্বরের মধ্যে দেয়ার নোটিশ করেন। অন্যথায় অগ্রিম অর্থ প্রদান না করলে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। যা অভিভাবকদের উপর একটি বিশাল আর্থিক বোঝা হয়ে উঠেছে।

কিন্তু কেউ কেউ দিলেও অনেকেই দেননি। যারা এডভান্স বেতন দেননি তাদের কাছ থেকে আজ (৬ ডিসেম্বর) ২'শ টাকা জরিমানা আদায় করেছে প্লেপেন স্কুল কর্তৃপক্ষ। যাবতীয় নিয়ম নীতি ভঙ্গ করে এমন কাজ চালাচ্ছে তারা।

দিনের পর দিন আর্থিক দুর্নীতি করেই চলেছেন তারা। অনেক অভিযোগ করেও কোন প্রকার সাড়া পাচ্ছেন না অভিভাবক মহল। এব্যাপারে স্কুলের প্রিন্সিপালকে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেন নি। তবে স্কুলের চেয়ারম্যান আ: মান্নান খাঁন এসব অভিযোগ আমলে নেন নি।

তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা এডভান্স নেই না এবং জরিমানাও করিনা। তবে বেশ কয়েক জন অভিভাবক ও হিসাব শাখার কয়েকজন মিলে আমাদের প্রতিষ্ঠানের দূর্নাম ছড়াচ্ছে।

এডভান্স বেতন না দেয়ায় জরিমানাসহ বেতনের রশিদ

 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক ক্যাম্পাসলাইভকে জানান, হাইকোর্টের আদেশ লঙ্ঘন করে ইউটিলিটি চার্জ ও সেশন ফি পরিশোধ করতে হচ্ছে তাদের। গেল শিক্ষাবর্ষে প্রতি শিক্ষার্থীকে ২৬০০০ (২৬ হাজার) টাকা পরিশোধ করতে হয়েছে। অভিভাবক মহল এব্যাপারে মামলা করেছেন। মামলাটি এখন বিচারাধীন।

এছাড়া অন্য এক অভিভাবক জানান, প্লেপেন স্কুল থেকেই প্রতিটি শিক্ষাথীকে বই, খাতা পেন্সিল সহ স্টেশনারি ক্রয় করতে বাধ্য করা হয়। স্কুল থেকেই খারাপ মানের ক্রীড়া ইউনিফর্ম কিনতেও চাপ প্রয়োগ করা হয়ে থাকে বলেও অভিযোগ করেন তিনি।

প্লেপেন স্কুলের অভিভাবক সংগঠনের অপর এক সদস্য জানান, প্লেপেন স্কুল শিক্ষা নিয়ে বাণিজ্য শুরু করেছে। সেই সাথে একটি অসম্পূর্ণ বিল্ডিং এর মধ্যে শিক্ষার্থীদের পাঠদান প্রদান করে আসছেন তারা। যা একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের পরিপন্থী।

 

 

ঢাকা, ০৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।