৭ম যুব ছায়া সংসদে খাদ্য অধিকার আইনের প্রস্তাবনা


Published: 2018-10-16 22:02:22 BdST, Updated: 2018-12-15 02:21:54 BdST

ওলী আহম্মেদ: খাদ্য দিবিসের এই দিনে ‘খাদ্য অধিকার আইন চাই’ এই দাবির যৌক্তিকতা তুলে ধরার নিমিত্তে অতীতের ধারাবাহিকতা ধরে রেখে বাংলাদেশ যুব ছায়া সংসদের ৭ম অধিবেশন অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই অধিবেশন শুরু হয়।

বাংলাদেশ জাতীয় সংসদের নির্বাচনী এলাকার আদলে অধিবেশনে ৩০০টি আসনে ৩০০ জন সংসদ সদস্য এবং সংরক্ষিত ৫০টি আসনে নারী সদস্য প্রতিনিধিত্ব করেন। স্পিকারের নেতৃত্বে অধিবেশন শুরু হয়।

বিরোধীদলীয় সাংসদ মেহেদি হাসান "খাদ্য অধিকার আইন চাই" প্রস্তাবটি উত্থাপন করেন। পরবর্তীতে বিভিন্ন সাংসদ নিজ নিজ অবস্থান থেকে প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন। আলোচনা শেষে হ্যা-না ভোটের দ্বারা সর্বসম্মতিক্রমে ছায়া সংসদে প্রস্তাবটি গৃহীত হয়।
আয়োজিত ছায়া সংসদ অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালক কে এম আব্দুস সালাম, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং এএফও এর সিনিয়র ন্যাশনাল এডভাইজার অধ্যাপক ডাঃ শাহ মনির হোসেন, খাদ্য অধিকার বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মহসিন আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক।

৭ম যুব ছায়া সংসদের বিকেলের অধিবেশন শুরু হয় বেলা ৩ টায়। এ অধিবেশনে "যুব ছায়া সংসদের প্রাতিষ্ঠানিকীকরণ" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের আগামীর ভবিষ্যৎ নির্ভর করছে যুব সমাজের উপরই। যুবরা যদি সঠিক পথে ও দিক নির্দেশনায় নেতৃত্বভার গ্রহণ না করে তবে উন্নয়নের ধারাবাহিকতা ব্যহত হতে পারে।

আয়োজকরা বলেন, 'যুব ছায়া সংসদ’ সকলের সম্মিলিত প্রয়াস। দেশের সকল মানুষের প্রয়োজন অনুযায়ী পুষ্টিকর খাদ্যের অধিকার অর্জনে আমরা সকলের সহযোগিতা চাই। আমরা অবিলম্বে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবি জানাই। ‘যুব ছায়া সংসদ’ একটি সৃজনশীল জাগরণী মঞ্চ।

দেশের ৫ কোটি যুব সমাজের পক্ষ থেকে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে অনুষ্ঠিত যুব ছায়া সংসদ অধিবেশন থেকে প্রাপ্ত সুপারিশসমূহ পরবর্তীতে দেশের আইন প্রণেতা ও নীতি নির্ধারকদের কাছে উপস্থাপন করা হবে।

 

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।