ক্লাশে না আসলেই আইনী ব্যবস্থা: ঢাবি প্রফেসর


Published: 2018-07-11 19:34:33 BdST, Updated: 2018-09-24 04:42:23 BdST

ঢাবি লাইভ: ক্লাসে আসুন। নইলে আইনী ব্যবস্থা নেব। ক্লাস মিস করে কোন আন্দোলন নয়। ক্লাস ছেড়ে বাইরে থাকলেই মামলারও হুমকি দিয়েছেন এক শিক্ষক। তিনি স্পস্ট করেই বলেছেন, কোন অবস্থাতেই ক্লাস ছেড়ে আন্দোলন চলবে না। ওই শিক্ষকের নাম অধ্যাপক এ কে এম জামাল উদ্দিন। তিনি সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

এ কে এম জামাল উদ্দিন কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বলেছেন আন্দোলন বাদ দিয়ে ক্লাশে আসতে হবে। নাহলে তিনি আইনের আশ্রয় নেবেন বলে হুমকি-ধমকি দিয়েছেন। বলেছেন যথেস্ট হয়েছে এবার আন্দোলন ছেড়ে ক্লাসে আসুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের এক বন্ধু নুরুসহ বেশ কয়েকজন পুলিশি হেফাজতে থাকায় তার মুক্তির দাবিতে বিক্ষোভ করছিলো। তারা বিভিন্ন শ্লোগানও দিচ্ছিলো। এ সময় সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম জামাল উদ্দিন এগিয়ে যান। তিনি বিভিন্ণভাবে তাদের বকাঝকা করেন। ধমক দেন।

এক পর্যায়ে তিনি শিক্ষার্থীদের ছবি তোলেন। তার নিজের ক্যামেরায় ছবি ধারন করে বলেন, আর নয়। এবার ক্লাসে না এল আইনী ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে আমরা আরও কঠোর হব।

অধ্যাপক জামাল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন,'আমি ক্লাস নিবো। আপনারা সবাই ক্লাসে আসেন। যদি ক্লাসে না আসেন, তাহলে আমি আইনের ব্যাবস্থা নিতে বাধ্য হব'। আমাকে কাইকেই ছাড় দিব না।

সমাজ বিজ্ঞানের প্রফেসর আরও বলেন, 'বিশ্ববিদ্যালয়ের কিছু নিয়ম কানুন আছে। আর এটা আমাদেরকেই মানতে হবে। আমাদের সে নিয়মেই বিশ্ববিদ্যালয় চালাতে হবে'। এর বাইরে যাওয়ার কোন সুযোগ নেই।

জানাগেছে কোটা বিরোধী শিক্ষার্থীরা এর আগে আজকের নির্ধারিত ক্লাস বর্জন করার পর শিক্ষার্থীরা ঐ বিভাগের সামনে অবস্থান নেয়। তারা বিভাগের গেইটে তালা লাগিয়ে দেয়। এসময় তেমন কোন শিক্ষককে দেখা যায়নি বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

ওই অধ্যাপক আরও বলেন, 'ক্লাশ বর্জন কোন প্রতিবাদের ভাষা হতে পারে না। আপনারা উচ্চ আদালতে যান এবং তার জন্য একটি আইনজীবী ঠিক করুন। যদি তা করতে পারেন তাহলে সব খরচ বিভাগ প্রদান করবে। এর সঙ্গে তিনি সাংবাদিকদেরও দোষারোপ করেন। বলেন, ওরা শিক্ষার্থীদের উস্কে দিচ্ছে।

প্রসঙ্গত, জানাযায় কিছু ছাত্রলীগ কর্মী ২ জুলাই কোটা আন্দলনের নেতা হিসেবে পরিচিত মসিউরকে মারধর করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়। এ কারণে ওই বিভাগের সামনে আজ তারা বিক্ষোভ করেছেন।

 


ঢাকা, ১১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।