একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই


Published: 2020-11-29 13:39:07 BdST, Updated: 2021-01-16 14:22:43 BdST

শোবিজ লাইভঃ একুশে পদকপ্রাপ্ত সরোদশিল্পী ওস্তাদ শাহাদাত হোসেন খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬২ বছর।

শনিবার (২৮ নভেম্বর) রাত সাড়ে ৮টায় চিকিৎসাধীন অবস্থায় উত্তরার একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। খবরটি গণমাধ্যমে নিশ্চিত করেন নাট্যজন মামুনুর রশীদ।

জানা গেছে, এই সরোদশিল্পী প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

শাহাদাত হোসেনের ভাগনে সেতার বাদক ফিরোজ খান বলেন, করোনায় আক্রান্ত হলে ১২ দিন আগে তিনি ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি হন শাহাদাত হোসেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সন্ধ্যায় তার মৃত্যু হয়।

তিনি স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্যক শিক্ষার্থী, ভক্ত-অনুরাগী রেখে গেছেন। সঙ্গীতে অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন ওস্তাদ শাহাদাত হোসেন। এছাড়া তিনি কলকাতার রাজ্য সংগীত একাডেমি কর্তৃক সংবর্ধিত হন।

শাহাদাত হোসেন খান ১৯৫৮ সালের ৬ জুলাই কুমিল্লা জেলার এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ওস্তাদ আবেদ হোসেন খান একজন প্রখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ও সেতার বাদক ছিলেন।

তার দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তার দুই চাচা প্রখ্যাত সঙ্গীতজ্ঞ বাহাদুর হোসেন খান এবং সঙ্গীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান।

ঢাকা, ২৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।