বার্লিনাল ট্যালেন্টসে বাংলাদেশি সাদিয়া


Published: 2020-01-17 23:27:43 BdST, Updated: 2020-09-21 12:24:52 BdST

শোবিজ লাইভ: আগামী ২০ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৭০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিশ্ব চলচ্চিত্রপ্রেমীদের জন্য একটা স্বপ্ন। বিশ্বের ৮৬টি দেশের ২২৫ জন চলচ্চিত্রকর্মী অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। আর এই চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন সাদিয়া খালিদ। যা চলবে আগামী ১ মার্চ পর্যন্ত।

জানা গেছে, ‘চলচ্চিত্র সমালোচনা’ বিভাগে আন্তর্জাতিক এই আয়োজনের দেশের প্রতিনিধিত্ব করবেন সাদিয়া খালিদ। তিনি চলচ্চিত্র সমালোচক হিসেবে বার্লিনালে ট্যালেন্ট ক্যাম্পাসে নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক হিসেবে অংশ নিতে চলচ্চিত্র রিভিউ, ফিল্ম ফেস্টিভ্যালে অংশগ্রহণ ও বিশ্লেষণী ক্ষমতা এই তিন বিষয় গুরুত্বের সঙ্গে দেখা হয়। তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ ছবির রিভিউ জমা দেন সাদিয়া খালিদ।

‘চলচ্চিত্র সমালোচক’ হিসেবে অংশগ্রহণ বিষয়ে সাদিয়া খালিদ বলেন, বাংলাদেশের চলচ্চিত্র সমালোচকের জন্য একটা আন্তর্জাতিক প্লাটফর্ম, যা কিছুদিন আগেও ভাবা যেত না। আমাদের নির্মাতারা আন্তর্জাতিকভাবে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে সমর্থ হয়েছেন। নির্মাতা তৈরি হলে তো সমালোচকদের জন্য দরজা খুলে যায়। আর এটা খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রথম বাংলাদেশি নারী হিসেবে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে ফিপরেস্কির বিচারকের দায়িত্ব পালন করেছেন সাদিয়া খালিদ। আগামী ২২ থেকে ২৭ শে ফেব্রুয়ারি পর্যন্ত জার্মানির বার্লিনে চলবে বার্লিনাল ট্যালেন্ট-বিশ্ব চলচ্চিত্রকর্মীদের এই মিলনমেলা। এদিকে ২০১৯ সালের ডিসেম্বরেই সাদিয়া খালিদ ঘুরে এলেন ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব কেরালা’ থেকে।

ঢাকা, ১৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।