ঢাবির মঞ্চে আসছে অপরেরা...


Published: 2019-07-06 20:50:14 BdST, Updated: 2019-10-19 08:23:59 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় মঞ্চে আসছে নতুন নাটক "অপরেরা"। আশিকুর রহমান লিয়নের নির্দেশনায় ও তৃতীয় বর্ষ পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থীদের অভিনয়ে নাটকটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট মন্ডল মিলনায়তনে আগামী ১০-১৪ জুলাই প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে।

প্রযোজনাটির দৃশ্যগুচ্ছ নির্মান করা হয়েছে অগাস্ট স্ট্রিন্ডবার্গের 'মিস জুলি', 'দ্যা ফাদার'; আন্তন চেখভের 'থ্রি সিস্টারস', 'দি সিগাল' এবং হেনরিক ইবসেনের 'ডলস হাউজ' ও 'লেডি ফ্রম দি সি' নাটক থেকে। নাটকটির পরিকল্পনায় আছেন নির্দেশক আশিকুর রহমান লিয়ন এবং ড্রামাতুর্গ হিসেবে আছেন শাহমান মৈশান।

ঢাবিতে মঞ্চায়িত হবে অপরেরা

 

নাটক সম্পর্কে নির্দেশক আশিকুর রহমান লিয়ন ক্যাম্পাসলাইভকে বলেন, "যেহেতু নাটকটি পরীক্ষা প্রযোজনা তাই অভিনেতা ছাত্রছাত্রীরা যাতে তাদের অভিনয় দক্ষতা অর্জন ও প্রকাশে সক্ষম হয় সেই লক্ষে পৃথিবী বিখ্যাত ৩ জন বাস্তববাদী ও প্রকৃতিবাদী নাট্যকারের মোট ৬টি নাটকের নানা অংশ হতে বাঁছাই করে প্রযোজনাটি নির্মাণ করা হয়েছে। এরেনা মঞ্চ অর্থাৎ অভিনেতারা চারপাশে অবস্থিত দর্শকের মাঝখানে অভিনয় করবে।

ঢাবিতে মঞ্চায়িত হবে অপরেরা

 

তিনি আরো জানান, নাটকটিতে নারী, পুরুষ, স্বামী, স্ত্রী, সন্তান নানাবিধ সম্পর্কের রসায়ন, সুখ, বেদনা, দহন, জটিলতা উপস্থাপিত হয়। বহি বিশ্বের নাটক সমূহের অবলম্বনে এই নাটকটি নির্মাণ হলেও শেষমেষ ‘অপরেরা’ নাট্যপ্রযোজনাটি হয়ে উঠবে আমাদের দ্বারা সম্পর্কের বিষয়াদি ব্যবচ্ছেদের প্রান্তর। অপর ছাড়া কি আর নিজ হয়! অপর ছাড়া কি আর সম্পর্ক হয়?"


ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।