উপেক্ষিত ইতিহাস নিয়ে নির্মিত হচ্ছে ‘মরিচঝাঁপি’


Published: 2019-06-23 20:56:41 BdST, Updated: 2019-07-19 14:57:05 BdST

শোবিজ লাইভ: ‘তিনকাহন’ এর পর আবার নতুন বাংলা ছবির কাজে হাত দিচ্ছেন পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়। অভিনয়ের জন্য বাংলা থেকে খুঁজছেন চিত্রনাট্য উপযোগী মুখ। অল্প দিনের মধ্যেই ‘মরিচঝাঁপি’ এর কাজে হাত দেবেন তিনি। ছিন্ন দেশের ছিন্ন ইতিহাস এবার সেলুলয়েডে হতে চলেছে। সে দিন যারা প্রতিবাদ করেও সাড়া পাননি, তাদের মিলিত কণ্ঠস্বর ধ্বনিত হবে বৌদ্ধায়নের আগামী ছবিতে।

জমির জন্য লড়াই। প্রাণ ভরে নিশ্বাস নেওয়ার জন্য রাষ্ট্রের বিরুদ্ধে গিয়ে রক্তঝরা সময়ের ঐতিহাসিক নাম ‘মরিচঝাঁপি’। এ কাহিনি অন্যতম উপেক্ষিত পর্বও বটে। সেই কাহিনির মধ্যে ডুবে আছেন ‘ভায়োলিন প্লেয়ার’ এর পরিচালক বৌদ্ধায়ন মুখোপাধ্যায়। গবেষণার কাজে সঙ্গে আছেন অভিনন্দন বন্দ্যোপাধ্যায়।

১৯৭৮-৭৯ সালে সুন্দরবনের দুর্গম জনহীন দ্বীপ মরিচঝাঁপিতে দণ্ডকারণ্য থেকে আসা উদ্বাস্তুদের বসতি গড়ার চেষ্টা এবং সরকারের তরফে বিরোধিতার ঘটনা কেউ মনে রেখেছে, কেউ রাখেনি। বিচ্ছিন্ন ভাবে কিছু লেখালেখি আর প্রতিবাদ সভা হয়েছে। ‘‘আজও এমন মানুষ আছেন, যাঁরা মরিচঝাঁপির নাম শোনেননি!’’।

সমাজের প্রেক্ষিতে তাই এই উপেক্ষিত বিষয়কে সামনে আনতে চাইছেন বৌদ্ধায়ন। নিজের প্রযোজনা সংস্থার সঙ্গে বিদেশি সংস্থা এই ছবি নির্মাণে উৎসাহ দেখিয়েছে। কান লায়ন ফেস্টিভ্যাল থেকে সরাসরি আনন্দবাজার ডিজিটালের সঙ্গে কথা বললেন পরিচালক।

 

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।