শিল্পী সুবীর নন্দীর প্রতি সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা


Published: 2019-05-08 15:45:16 BdST, Updated: 2019-08-18 11:31:29 BdST

শোবিজ লাইভ: কিংবদন্তি শিল্পী সুবীর নন্দীর প্রতি শেষ শ্রদ্ধাজ্ঞাপন করে বিদায় জানালেন সর্বস্তরের মানুষ। কেন্দ্রীয় শহীদ মিনারে রাজনীতিক, সংগীত শিল্পী, গীতিকার, সংগীত জগতের ব্যক্তিবর্গ, লেখকসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার এবং অগণিত সাধারণ মানুষ এবং বিভিন্ন দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেড় ঘন্টাব্যাপী দেশের কৃ র্তিমান এই শিল্পীর কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করে শেষ জানান।

সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শিল্পীর মরদেহ নিয়ে আসা হয়। সম্মিলিতি সাংস্কৃতিক জোটের আয়োজনে ‘ জাতির পক্ষ থেকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন ’র কর্মসূচির আয়োজন করা হয়। এর আগে ভোর সাড়ে ৬টায় শিল্পীর মরদেহ সিংগাপুর থেকে ঢাকার শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌছে। সেখান থেকে শিল্পীকে নিয়ে যাওয়া হয় গ্রীনরোডের বাসায়। বাসা থেকে মরদেহ সকাল নয়টায় নিয়ে যাওয়া হয় ঢাকেশ্বরী মন্দিরে। সেখানে প্রথম বারের মতো বিভিন্ন শ্রেণীপেশার মানুষ শ্রদ্ধা জানান। সেখান থেকে শিল্পীকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়।

শহীদ মিনারের একটানা সাড়ে বারটা পর্যন্ত শ্রদ্ধার্ঘ নিবেদন করার পর শিল্পীর মরদেহ এফডিসিতে নিয়ে যাওয়া হয়েছে। এফডিসিতে শ্রদ্ধা জানানোর পর শিল্পীর মরদেহ নিয়ে যাওয়া হবে ঢাকার রামকৃষ্ণ মিশনে। আজ অপরাহ্নে সবুজবাগের বরদেশ্বরী শ্বশানে সুবীর নন্দীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপনের সময় শিল্পীর স্ত্রী,মেয়েসহ পরিবার ও আত্মীয়স্বজন উপস্থিত ছিলেন।

শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন শেষে সংক্ষিপ্ত ভাষণে শিল্পীর মেয়ে ফাল্পুনী নন্দী মৌ সবার উদ্দেশে বলেন , আমার বাবা চলে গেলেন। তাঁর প্রতি আপনাদের শ্রদ্ধা ও দেশবাসির শ্রদ্ধা কথা আমাদের পরিবার ভুলবে না। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমাদের পরিবার অনেক কৃতজ্ঞ। তিনি প্রথম থেকেই আব্বার চিকিসার ভার গ্রহণ করে শেষ পর্যন্ত চেষ্টা করেছেন বাবাকে রোগমুক্ত করতে। তিনি তার আব্বার জন্য সবাইকে দোয়া ও প্রার্থনা করার অনুরোধ করেন। এ ছাড়াও শিল্পীর প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন, রামেন্দু মজুমদার ও নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

কেন্দ্রী শহীদ মিনারে শিল্পীর কফিনে পুস্পার্ঘ অর্পণ করে প্রথমেই শ্রদ্ধা জানান বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, কেন্দ্রীয় নেতা অসীম কুমার উকিলসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা,সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। শ্রদ্ধা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামানসহ শিক্ষকবৃন্দ, রবীন্দ্র সংগীত শিল্পী সংসদ, সেক্টর কমান্ডারস ফোরামের পক্ষে কে এম শফিউল্লাহ,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, মহিলা আওয়ামী লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, গণস্বাক্ষরতা অভিযান, গণসংগীত সমন্বয় পরিষদ, বেণুকা ললিতকলা একাডেমি, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, পুলিশ সার্ভিস এসোসিয়েশন, জনতা ব্যাংক, আইন ও শালিশ কেন্দ্র, গণ আজাদী লীগ, মহিলা পরিষদ, বাংলা একাডেমি, শিশু একাডেমি, ন্যাপ (মোজাফফর), বাংলাদেশ বেতারের কর্মকর্তারা, কুমুদিনী ওয়েলফার ট্রাষ্ট, ঢাকাস্থ মৌলভীবাজার সমিতি, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ, ওয়াকার্স পার্টি, বিএনপির পক্ষে গীতিকার গাজী মাযহারুল আনোয়ার, বিটিভি, দেশ টিভি পরিবার, উদীচী শিল্পী গোষ্ঠী নারায়ণগঞ্জ জেলা শাখা, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দলের পক্ষে হাসানুল হক ইনু, ছায়ানট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সংগীত পরিষদ, খেলাঘর কেন্দ্রীয় আসরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানান হয়।

এ ছাড়াও শিল্পী-কলাকুশলীদের মধ্যেকার শ্রদ্ধা জানান শিল্পী রফিকুল আলম ,ড. এনামুল হক, শিল্পী খুরশীদ আলম, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, খায়রুল আনাম শাকিল, কুমার বিশ্বজিৎ, শিল্পী এন্ড্রু কিশোর, শিল্পী কল্যানী ঘোষ,অরুপ রতন চৌধুরী প্রমুখ।

শিল্পী সুবীর নন্দী অসুস্থ হয়ে ঢাকার সিএমএইচে চিকিৎসাধানী ছিলেন। তার অবস্থার অবনতি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তার উন্নত চিকিৎসার জন্য সিংগাপুরে নিয়ে যাওয়া হয়েছিল। সিংগাপুরে একটি হাসপাতালে চিকিসাধীন অবস্থায় গতকাল ভোরে বরেণ্য এই শিল্পী মারা যান।

 

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।